আজ থেকেই শিশুদের দেহে Covaxin ট্রায়াল শুরু করবে দিল্লি

বিশেষজ্ঞরা জানিয়েছেন করোনাভাইরাসের তৃতীয় তরঙ্গে সবথেকে বেশি ক্ষতিগ্রস্ত হওয়ার সম্ভাবনা রয়েছে শিশুদে

Updated By: Jun 7, 2021, 09:31 AM IST
আজ থেকেই শিশুদের দেহে Covaxin ট্রায়াল শুরু করবে দিল্লি

নিজস্ব প্রতিবেদন: করোনার তৃতীয় ঢেউ থেকে শিশুদের রক্ষা করতে সোমবার থেকে ভারত বায়োটেকের কোভ্যাক্সিন ট্রায়াল শিশু দেহে শুরু করছে দিল্লি এইমস। কয়েক আগেই পাটনার এইমস হাসপাতালে ১২ থেকে ১৮ বছর বয়সীদের ওপর টিকার ক্লিনিক্যাল ট্রায়াল শুরু হয়। 

বিশেষজ্ঞরা জানিয়েছেন করোনাভাইরাসের তৃতীয় তরঙ্গে সবথেকে বেশি ক্ষতিগ্রস্ত হওয়ার সম্ভাবনা রয়েছে শিশুদের। তাদের সুরক্ষিত রাখার চ্যালেঞ্জ নিয়েই টিকার ট্রায়াল শুরু করেছে এইমস। 

১১ মে ভারতের ড্রাগস কন্ট্রোলার জেনারেল (ডিসিজিআই) শিশুদের উপর ক্লিনিকাল ট্রায়াল পরিচালনা করার জন্য ভারত বায়োটেককে সম্মতি দেয়। ডিসিজিআইয়ের অনুমোদনের পরে একটি বিশেষজ্ঞ কমিটির (এসইসি) সুপারিশও গ্রহণ করা হয়। এরপরই এই সিদ্ধান্ত নেওয়া হয়।

আরও পড়ুন, ৩২ প্রজাতির করোনা ভাইরাস তৈরি HIV+ মহিলার দেহে! নয়া ঝড়ের আশঙ্কায় কাঁপছে বিশ্ব

নীতি আয়োগের সদস্য ভি কে পল বলেন, "১২ থেকে ১৮ বয়সিদের দেহে দ্বিতীয় ও তৃতীয় পর্যায়ের ক্লিনিকাল ট্রায়াল শুরু করতে কোভ্যাক্সিনকে অনুমতি দিয়েছে ডিজিসিআই।" ভারতে বর্তমানে তিনটি কোভিড ভ্যাকসিন রয়েছে। ভারত বায়োটেকের কোভাক্সিন, সেরাম ইনস্টিটিউটের কোভিশিল্ড এবং রাশিয়ার স্পুটনিক ভি। 

দেশিয় পদ্ধতিতে তৈরি কোভ্যাক্সিন ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিকেল রিসার্চ (আইসিএমআর) এর সহযোগিতায় ভারত বায়োটেক তৈরি করছে। ইতিমধ্যেই বয়স্ক ও প্রাপ্ত বয়স্ক দেহে সফলভাবে কাজ করছে এই ভ্যাকসিন।