হঠাৎ করে স্বাদ আর ঘ্রাণশক্তি হারিয়েছেন? করাতে হতে পারে করোনা পরীক্ষা!

জেনে নিন কেন্দ্রের নতুন নির্দেশিকা...

Edited By: সুদীপ দে | Updated By: Jun 15, 2020, 12:39 PM IST
হঠাৎ করে স্বাদ আর ঘ্রাণশক্তি হারিয়েছেন? করাতে হতে পারে করোনা পরীক্ষা!

নিজস্ব প্রতিবেদন: ক্রমশ ভয়াবহ হচ্ছে করোনা পরিস্থিতি। ভারতেও প্রতিদিনই লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। গত ২৪ ঘণ্টায় ভারতে নতুন করে ১১ হাজার ৫০২ জন করোনায় আক্রান্ত হয়েছেন। এ দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা ৩ লক্ষ ৩২ হাজার ছাড়িয়েছে। এ পর্যন্ত দেশে ৯ হাজার ৫২০ জনের মৃত্যু হয়েছে। এই পরিস্থিতিতে করোনা পরীক্ষার জন্য নতুন নির্দেশিকা জারি করেছে স্বাস্থ্যমন্ত্রক। আর এই নির্দেশিকায় নতুন দুটি উপসর্গকে করোনা পরীক্ষার আওতায় আনা হয়েছে।

কেন্দ্রের ওই নির্দেশিকা অনুযায়ী, হঠাৎ করে কোনও স্বাদ বা গন্ধ না পাওয়াকেও করোনার উপসর্গের হিসাবে উল্লেখ করা হয়েছে। জ্বর, সর্দি-কাশি, গলা ব্যথার মতো একাধিক উপসর্গের পাশাপাশি এখন হঠাৎ করে কোনও স্বাদ বা গন্ধ না পাওয়া, খিদে কমে যাওয়াকেও করোনার উপসর্গ হিসাবে উল্লেখ করা হয়েছে এই নির্দেশিকায়। ফলে কোনও ব্যক্তি যদি হঠাৎ করে কোনও স্বাদ বা গন্ধ না পান বা খিদে কমে যায়, সে ক্ষেত্রে তাঁকেও করোনার পরীক্ষা করাতে হবে।

হার্ভার্ড মেডিকেল স্কুলের গবেষকেরা আগেই জানিয়েছেন, করোনাভাইরাস মূলত আমাদের নাক, মুখ ও গলার কোষগুলিকে আক্রমণ করে। ফলে আক্রান্ত ব্যক্তি গন্ধ ও স্বাদ গ্রহণের ক্ষমতা হরিয়ে ফেলে। এই প্রসঙ্গে বিশ্বের বিভিন্ন দেশের একাধিক চিকিৎসকরাই হার্ভার্ড মেডিকেল স্কুলের গবেষকেদের তত্বের সঙ্গে একমত হয়েছিলেন। প্রায় সকলেই জানিয়েছেন, এই ভাইরাসে আক্রান্ত হওয়ার পর আক্রান্ত ব্যক্তি হঠাৎ করেই তাঁর স্বাদ ও গন্ধ পাওয়ার ক্ষমতা হারাতে থাকে।

আরও পড়ুন: শ্বাসকষ্ট কমাতে করোনা রোগীকে উপুর করে শোয়ানোর পরামর্শ স্বাস্থ্যমন্ত্রকের!

সব মিলিয়ে সাধারণ উপসর্গহীন করোনা আক্রান্তদেরও স্বাস্থ্য পরীক্ষা করানোর জন্য এই এই দুটি নতুন উপসর্গকেও তালিকাভূক্ত করা হল স্বাস্থ্যমন্ত্রকের নয়া নির্দেশিকায়।

.