অতিরিক্ত গ্রিন টি খেলে নানান সমস্যায় জেরবার হবে জীবন

দিনে দু এক কাপে ক্ষতি নেই। কিন্তু সীমা ছাড়ালেই বিপত্তি। অতিরিক্ত গ্রিন টি খেলে নানান সমস্যায় জেরবার হবে জীবন। এমনই আশঙ্কার কথা শোনাচ্ছেন চিকিতসকেরা। আর তাই হাজার গুন থাকলেও নিয়ম মেনেই গ্রিন টি পানের পরামর্শ দিচ্ছেন তাঁরা। আড়মোড়া ভেঙে ঘুম চোখে এক কাপ ধোঁওয়া ওঠা চা। দিনের শুরুটা এভাবেই হয় সাধারণ বাঙালির। চায়ের  রকমফের থাকলেও এই তরল পান না পসন্দ, এমন বাঙালি বোধহয় হাতেগোনা।

Updated By: Jun 6, 2016, 09:43 PM IST
 অতিরিক্ত গ্রিন টি খেলে নানান সমস্যায় জেরবার হবে জীবন

ওয়েব ডেস্ক: দিনে দু এক কাপে ক্ষতি নেই। কিন্তু সীমা ছাড়ালেই বিপত্তি। অতিরিক্ত গ্রিন টি খেলে নানান সমস্যায় জেরবার হবে জীবন। এমনই আশঙ্কার কথা শোনাচ্ছেন চিকিতসকেরা। আর তাই হাজার গুন থাকলেও নিয়ম মেনেই গ্রিন টি পানের পরামর্শ দিচ্ছেন তাঁরা। আড়মোড়া ভেঙে ঘুম চোখে এক কাপ ধোঁওয়া ওঠা চা। দিনের শুরুটা এভাবেই হয় সাধারণ বাঙালির। চায়ের  রকমফের থাকলেও এই তরল পান না পসন্দ, এমন বাঙালি বোধহয় হাতেগোনা।

প্রায় চার হাজার বছর আগে চিন পথ দেখিয়েছিল । সেই পথ ধরেই চায়ের প্রবেশ।  দিন এগিয়েছে । পাল্টেছে চায়ের প্রকার । রোজকার জীবনযাপনে অভ্যস্ত বাঙালির অন্দরমহলে ঢুকে পড়েছে  গ্রিন টি।গ্রিন টি ব্যবহারে নানান উপকারের কথাই এতদিন জানা গিয়েছে।  চিকিতসকদের মতে এর ব্যবহার মেদ কমাতে সাহায্য করে। আর তাই স্বাস্থ্য সচেতন বাঙালি সাদরেই নিজের করে নিয়েছেন গ্রিন টি কে।  শুধু কী তাই...শরীরে গ্লুকোজের মাত্রা নিয়ন্ত্রণ  করতে এর  জুড়ি মেলা ভার। এছাড়াও নষ্ট হওয়া কোষের পুনরুজ্জীবনের চেষ্টা করে গ্রিন টি। কোলেস্টেরল কমায়। গ্রিন টি ব্যবহারে অ্যালজাইমার্স ও পারকিনসন্স রোগের ঝুঁকি কমে। এমনকি দুহাজার পনেরোর মেটা অ্যানালিসিস স্টাডিজ অনুযায়ী প্রতিদিন এক কাপ করে গ্রিন টি খেলে হৃদরোগের  সম্ভাবনা পাঁচ শতাংশ কমে।  গ্রিন টি অ্যান্টি অক্সিডেন্টের কাজ করে, সেকারণে ক্যান্সারের ঝুঁকিও অনেকটাই কমে।

উপকারের তালিকা দীর্ঘ। কিন্তু চা পিপাস বাঙালির শঙ্কা বাড়িয়ে গ্রিন টি ব্যবহারের ক্ষেত্রে বেশ কয়েকটি ক্ষতির কথাও উঠে আসছে। চিকিতসকরা বলছেন,  ভরা পেটে দু এক কাপ গ্রিন টি চললেও খালি পেটে একেবারেই নৈব নৈব চ। খালি পেটে এর ব্যবহারে আলসারের সম্ভাবনা থাকে।  এছাড়াও গ্রিন টি অতিরিক্ত খেলে লিভার ক্ষতিগ্রস্ত হওয়ার সম্ভাবনা থাকে। রক্তে আয়রন এবং ক্যালসিয়ামের পরিমাণ কমায়। এর ফলে অ্যানিমিয়ায় আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে।  গর্ভাবস্থায় গ্রিন টি খাওয়ার ক্ষেত্রে একেবারে চরম সতর্কতা জারি করছেন চিকিতসকেরা। এর ফলে গর্ভস্থ শিশুর মস্তিস্ক এবং মেরুদণ্ডে কিছু সমস্যা তৈরি হতে পারে।

এছাড়াও গ্রিন টির অতিরিক্ত ব্যবহারে ক্ষুধামান্দ্য , ঘুমের সমস্যার মত বেশ কয়েকটি সমস্যার কথাও জানাচ্ছেন চিকিতসকেরা। আর তাই অনেক উপকারের কথা শোনা গেলেও অতিরিক্ত গ্রিন টি পান করলে সমস্যার তালিকাটাও নেহাতই কম নয়। তাই চিকিতসকদের পরামর্শ, স্বাস্থ্য সচেতন বাঙালির অতিরিক্ত গ্রিন টি পানের অভ্যাসে  লাগাম দেওয়া উচিত।

.