এমআরআই-এর গুণমান বৃদ্ধি করে গ্রিন টি

গ্রিন টি বা সবুজ চায়ের গুণের শেষ নেই। মস্তিষ্ক, ত্বক ও সার্বিক সুস্থতা বজায় রাখার জন্য এর জুড়ি মেলা ভার। নতুন এক গবেষণা জানাচ্ছে এমআরআই (ম্যাগনেটিক রেসোনেন্স ইমেজ)-ইমেজের উৎকর্ষতাও বৃদ্ধি করতে সক্ষম গ্রিন টি।

Updated By: Mar 19, 2015, 07:43 PM IST
এমআরআই-এর গুণমান বৃদ্ধি করে গ্রিন টি

ওয়েব ডেস্ক: গ্রিন টি বা সবুজ চায়ের গুণের শেষ নেই। মস্তিষ্ক, ত্বক ও সার্বিক সুস্থতা বজায় রাখার জন্য এর জুড়ি মেলা ভার। নতুন এক গবেষণা জানাচ্ছে এমআরআই (ম্যাগনেটিক রেসোনেন্স ইমেজ)-ইমেজের উৎকর্ষতাও বৃদ্ধি করতে সক্ষম গ্রিন টি।

সঞ্জয় মাথুর ও সহযোগীদের গবেষণাপত্র অনুযায়ী আয়রন অক্সাইড ও অনান্য ন্যানো পার্টিকল বায়োমেডিক্যাল ইমেজের গুণমান বৃদ্ধি করে। তবে যেহেতু এই ন্যানো পার্টিকল সহজেই ক্লাস্টার তৈরি করে এদের শরীরে নির্দিষ্ট গন্তব্যস্থলে পৌছাতে সাহায্যের প্রয়োজন পড়ে। বিজ্ঞানীরা সম্প্রতি এই সমস্যা সমাধানের লক্ষ্যে এই ন্যানোপার্টিকলের সঙ্গে প্রাকৃতিক পরিপোষক পদার্থ জুড়ে দেওয়ার চেষ্টা করছিলেন।

মাথুর ও সহযোগী বিজ্ঞানীরা চেষ্টা করছিলেন যাতে গ্রিন টি মধ্যস্থ ক্যান্সার ও প্রদাহরোধী প্রাকৃতিক উপাদান এই কাজ করতে পারে।

ওয়ান স্টেপ একটি পদ্ধতির মাধ্যমে বিজ্ঞানীরা আয়রন অক্সাইডের সঙ্গে গ্রিন টিয়ের উপাদান মিশিয়ে ক্যাটেসিন নামের একটি যৌগ তৈরি করে ক্যান্সার আক্রান্ত ইঁদুরের উপর তার প্রয়োগ করেন।

এমআরআই-রিপোর্টে দেখা গেছে টিউমার আক্রান্ত কোষগুলির পাশের নন-টিউমার কোষগুলিতে এই ক্যাটেসিন গিয়ে জমা হয়েছে। বিজ্ঞানীরা জানিয়েছেন এই ক্যাটেসিন কোটেড ন্যানোপার্টিকলস এমআরআই এবং একই ধরণের পরীক্ষার সাফ্যলের জন্য অত্যন্ত উপকারী।

গবেষণাপত্রটি ACS Applied Materials and Interfaces প্রকাশ পেয়েছে।

 

.