ডিসেম্বর নয়, গত অগাস্ট থেকেই উহানে ছড়িয়েছিল করোনা! দাবি হার্ভার্ডের বিজ্ঞানীদের

বিজ্ঞানীদের দাবি, এমন বেশ কিছু প্রমাণ বা ইঙ্গিত তাঁরা পেয়েছেন যা থেকে অনুমান করা যায় অগাস্ট মাস থেকেই চিনের উহানের হাসপাতালে করোনার উপসর্গ নিয়ে রোগীদের আনাগোনা শুরু হয়।

Edited By: সুদীপ দে | Updated By: Jun 9, 2020, 05:53 PM IST
ডিসেম্বর নয়, গত অগাস্ট থেকেই উহানে ছড়িয়েছিল করোনা! দাবি হার্ভার্ডের বিজ্ঞানীদের

নিজস্ব প্রতিবেদন: আন্তর্জাতিক চাপের মুখে করোনাভাইরাস নিয়ে শ্বেতপত্র প্রকাশ করে রবিবার চিন জানায়, উহানে প্রথম করোনা ধরা পড়ে ২৭ ডিসেম্বর। ১৯ জানুয়ারি প্রথম বোঝা যায় এই ভাইরাসটির সংক্রমণের গতি ও মারণ ক্ষমতা। কিন্তু এই দাবির রেশ কাটার আগেই চাঞ্চল্যকর দাবি করে বসলেন হার্ভার্ড মেডিক্যাল স্কুল রিসার্চের বিজ্ঞানীরা। তাঁদের দাবি, ডিসেম্বর নয়, গত অগাস্ট থেকেই উহানে ছড়িয়েছিল করোনাভাইরাস!

হার্ভার্ডের বিজ্ঞানীদের দাবি, উপগ্রহ চিত্র (স্যাটেলাইট ইমেজ) থেকে এমন বেশ কিছু প্রমাণ বা ইঙ্গিত তাঁরা পেয়েছেন যা থেকে অনুমান করা যায় অগাস্ট মাসের শেষের দিক থেকেই চিনের উহানের হাসপাতালে করোনার উপসর্গ নিয়ে রোগীদের আনাগোনা শুরু হয়। স্যাটেলাইটে ধরা পড়েছে উহানের হাসপাতালের বিভিন্ন অংশের ছবি। হার্ভার্ড মেডিক্যাল স্কুল রিসার্চের বিজ্ঞানীরা উহানের হাসপাতালের পার্কিং লটের ছবিও তাঁদের এই গবেষণার কাজে লাগিয়েছেন। তাঁরা অনুসন্ধান করে দেখেছেন, অগাস্ট মাসের শেষের দিক থেকেই ডায়েরিয়া বা কাশির উপসর্গ নিয়ে ইন্টারনেটে খোঁজ খবর নিতে শুরু করেন উহানের বাসিন্দারা।

হার্ভার্ডের বিজ্ঞানীদের দাবি, ওই সময় থেকে উহানের হাসপাতালের পার্কিং লটে গাড়ির সংখ্যাও বেড়ে যায়, যা এর আগে অন্য কোনও রকম ফ্লু-এর ক্ষেত্রে নজরে আসেনি। বিজ্ঞানীদের অনুমান, ওয়েট মার্কেটের (উহানের বিতর্কিত কাঁচা মাছ, মাংসের বাজার) থেকে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার সময় সম্পর্কে প্রচলিত ধরণার অনেক আগে থেকেই দক্ষিণ চিনে এই ভাইরাস সংক্রমিত হতে শুরু করে।

আরও পড়ুন: ডিসেম্বরে নয়, অক্টোবর থেকেই ছড়াতে শুরু করেছিল করোনাভাইরাস! দাবি, ব্রিটিশ গবেষকদের

তবে এই গোটা বিষয়কেই ভিত্তিহীন বলে পাল্টা দাবি করেছে চিন। হার্ভার্ড মেডিক্যাল স্কুল রিসার্চের বিজ্ঞানীদের এই রিপোর্টকে রীতিমতো ‘হাস্যকর’ বলে উড়িয়ে দিয়েছে সে দেশের প্রশাসন।

এর আগেই লন্ডনের ‘জেনেটিক ইনস্টিটিউট অব ইউনিভার্সিটি’র একদল গবেষক ‘ইনফেকশন, জেনেটিক্স অ্যান্ড এভল্যুশন’ নামের একটি পত্রিকায় প্রকাশিত একটি প্রতিবেদন দাবি করেছিলেন, ২০১৯ সালের অক্টোবর মাসের শুরুর দিক থেকে এই ভাইরাস ছড়াতে শুরু করেছিল। এই ভাইরাস চিনেই প্রথম সংক্রমিত হয়েছিল বলেই মনে হয়েছে তাঁদেরও। সব মিলিয়ে চিনের দাবি যা-ই হোক না কেন, উহান বা চিনের কোনও অঞ্চল থেকেই যে করোনাভাইরাসের ছড়িয়ে পড়া শুরু হয়েছিল, তা বার বার বিভিন্ন দাবি বা গবেষণায় উঠে এসেছে।

.