বেগুনি টমেটোর গুণাগুণগুলি জেনে নিন

বেগুনি শাঁসযুক্ত রাঙালুর পর এবার বেগুনি টমেটো। বিধানচন্দ্র কৃষি বিশ্ববিদ্যালয়ের একের পর এক নজরকাড়া আবিষ্কার। অল্প বয়সেই বুড়িয়ে যাচ্ছেন? বেগুনি টমেটো খান। চামড়া থাকবে টানটান, মসৃণ। এমনটাই দাবি গবেষকের।

Updated By: Apr 3, 2017, 09:18 PM IST
বেগুনি টমেটোর গুণাগুণগুলি জেনে নিন

ওয়েব ডেস্ক: বেগুনি শাঁসযুক্ত রাঙালুর পর এবার বেগুনি টমেটো। বিধানচন্দ্র কৃষি বিশ্ববিদ্যালয়ের একের পর এক নজরকাড়া আবিষ্কার। অল্প বয়সেই বুড়িয়ে যাচ্ছেন? বেগুনি টমেটো খান। চামড়া থাকবে টানটান, মসৃণ। এমনটাই দাবি গবেষকের।

লাল টমেটো তো দেখেছেন। সবুজ টমেটোও বাজারে হাজির। কিন্তু বেগুনি রঙের টমেটো দেখেছেন কখনও? দেখুন।

আমরাই দেখিয়েছিলাম, বেগুনি শাঁসযুক্ত মিষ্টি আলু। বিধানচন্দ্র কৃষি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক জয়ন্ত তরফদারের নজরকাড়া গবেষণা। তাঁর তত্ত্বাবধানেই কীভাবে চলছে বেগুনি শাঁসযুক্ত রাঙালুর চাষ। ডায়াবেটিক রোগীরাও দিব্যি খাবেন এই আলু।

বেগুনি শাঁসযুক্ত মিষ্টি আলুর ম্যাজিক। ডায়াবেটিসের রোগীরাও দিব্যি খাবেন আলু। চামড়া থাকবে টান টান। যৌবন ধরে রাখতে হাজার হাজার টাকার ক্রিমের কোনও প্রয়োজনই পড়বে না।

আমরাই দেখিয়েছিলাম, রঙিন সবজির ম্যাজিক। বিট, গাজর, লাল শাক, বেগুন, ব্রকোলির ম্যাজিক, দেখিয়েছিলাম আমরাই। প্রচুর রঙিন সবজি খেলে কীভাবে শরীর থাকে ফিট ও নীরোগ, দেখিয়েছিলাম আমরাই। এবার দেখুন বেগুনি টমেটোর কামাল।

লাইকোপিন ও অ্যান্থাসাইনিন নামে দুপ্রকার জিনকে কাজে লাগিয়ে চাষ হচ্ছে বেগুনি টমেটো। মূলত খাদ্যগুণ ও রোগ প্রতিরোধের কথা মাথায় রেখে এই বেগুনি টমেটোর আবিষ্কার। নজরকাড়া গবেষণা বিধানচন্দ্র কৃষি বিশ্ববিদ্যালয়ের গবেষক প্রণবকুমার হাজরার। যে আবহাওয়ায় লাল টমেটো চাষ হয়, সেই আবহাওয়াতেই চাষ হচ্ছে এই বেগুনি টমেটো।

টমেটোয় বেগুনি রং আনতে ৪ বছর সময় লেগেছে কৃষিবিজ্ঞানীর। তবে পুরো রং আনতে আরও সময় লাগবে বলে দাবি তাঁর। লাল বা সবুজ টমেটোর চেয়ে অনেক বেশি উপকারি বেগুনি টমেটো। প্রচুর গুণ। এতে ফ্যাট, কোলেস্টেরল ও ক্যালরির পরিমাণ খুব কম। এতে রয়েছে ফসফরাস, ম্যাগনেসিয়াম, কপার। যা ভাল স্বাস্থ্যের  জন্য খুব উপকারি।

এতে রয়েছে বিটা ক্যারোটিন। যা ত্বককে সূর্যের ক্ষতিকর প্রভাব থেকে রক্ষা করে। সূর্যের অতিবেগুনি রশ্মি থেকে ত্বককে নিরাপদ রাখে। শক্ত ও মজবুত হাড় গঠনে সাহায্য করে বেগুনি টমেটো। লাইকোপিন হাড়ের ঘনত্ব বাড়ায়। দৃষ্টিশক্তি বাড়ায় বেগুনি টমেটো। রাতকানা রোগ দূর করে। চুলকে করে তোলে দারুণ আকর্ষণীয়। চুলের উজ্জ্বলতা বাড়ায়। চুলকে শক্ত ও মজবুত করে। চুলপড়া কমায় বেগুনি টমেটো। স্যালাড হোক বা চাটনি, টমেটো ছাড়া কি চলে? আর সেই টমেটোর রং  যদি বেগুনি হয়, তো কথাই নেই।

.