আর ক'দিন পর শুরু হচ্ছে শিশুদের টিকাকরণ, প্রধানমন্ত্রীকে জানালেন স্বাস্থ্যমন্ত্রী

অগাস্টে শিশুদের টিকাকরণ (Covid Vaccination) শুরু হলে তা বিরাট পদক্ষেপ বলে মনে করছেন বিশেষজ্ঞরা। 

Updated By: Jul 27, 2021, 04:13 PM IST
আর ক'দিন পর শুরু হচ্ছে শিশুদের টিকাকরণ, প্রধানমন্ত্রীকে জানালেন স্বাস্থ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদন: আর ক'টা দিন পর ভারতে শুরু হবে শিশুদের টিকাকরণ (Covid Vaccination)। বিজেপি সাংসদদের নিয়ে বৈঠকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে (Narendra Modi) এমনটা জানালেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য। সূত্রের খবর, মঙ্গলবারের বৈঠকে তিনি জানান, পরের মাসেই শিশুদের টিকা দেওয়া শুরু করতে চলছে ভারত সরকার।

অগাস্টে শিশুদের টিকাকরণ (Covid Vaccination) শুরু হলে তা বিরাট পদক্ষেপ বলে মনে করছেন বিশেষজ্ঞরা। এর ফলে তৃতীয় ঢেউয়ের আগে ভাঙবে সংক্রমণের শৃঙ্খল। স্কুল ও কলেজ খোলার পরিস্থিতি তৈরি হবে। চলতি মাসের গোড়ায় টিকা সংক্রান্ত জাতীয় কমিটির প্রধান এনকে আরোরা বলেছিলেন,'সেপ্টেম্বর থেকে শিশুদের টিকাকরণ শুরু হতে পারে। জাইডাস টিকা দেওয়া হবে ১২ থেকে ১৮ বছর বয়সীদের।' 

সেপ্টেম্বরের মধ্যে শিশুদের টিকাকরণের দাবি করেছিলেন এইমসের প্রধান রণদীপ গুলেরিয়া। তিনি বলেছিলেন,'জাইডাস পরীক্ষা করে ফেলেছে। ওরা আপৎকালীন অনুমোদনের অপেক্ষা করছে। ভারত বায়োটেকের কোভ্যাক্সিনের পরীক্ষাও অগাস্ট বা সেপ্টেম্বরের মধ্যে শেষ হওয়ার কথা। ফাইজার টিকাকে ইতিমধ্যেই ছাড়পত্র দিয়েছে মার্কিন খাদ্য ও ওষুধ নিয়ন্ত্রক (FDA)।  আশা করি সেপ্টেম্বরের মধ্যে শিশুদের টিকাদান শুরু করতে পারব। এটা সংক্রমণের শৃঙ্খল ভাঙতে তাৎপর্যপূর্ণ ভূমিকা নেবে।'                  

এখনও পর্যন্ত ভারতে ৪৪ কোটি টিকার ডোজ দেওয়া হয়েছে। ডিসেম্বরের মধ্যে প্রাপ্তবয়স্কদের টিকাকরণ সেরে ফেলার লক্ষ্য কেন্দ্রের।  

আরও পড়ুন- Moderna টিকা নিতে পারবে ১২ থেকে ১৭ বয়সীরা, অনুমোদন ইউরোপের ওষুধ নিয়ামক সংস্থার

 (Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)