বিনা রেজিস্ট্রেশনে টিকা কেন্দ্রে গেলেও মিলবে ভ্যাকসিন, বড় ঘোষণা স্বাস্থ্য মন্ত্রকের

মঙ্গলবার একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে জানিয়ে দেওয়া হয়েছে যে কোভিড টিকা নেওয়ার জন্য এবার থেকে অনলাইন রেজিস্ট্রেশন বাধ্যতামূলক নয়। 

Updated By: Jun 16, 2021, 07:15 AM IST
বিনা রেজিস্ট্রেশনে টিকা কেন্দ্রে গেলেও মিলবে ভ্যাকসিন, বড় ঘোষণা স্বাস্থ্য মন্ত্রকের

নিজস্ব প্রতিবেদন: টিকাকরণের ক্ষেত্রে এবার বড় সিদ্ধান্ত নিল স্বাস্থ্য মন্ত্রক। মঙ্গলবার একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে জানিয়ে দেওয়া হয়েছে যে কোভিড টিকা নেওয়ার জন্য এবার থেকে অনলাইন রেজিস্ট্রেশন বাধ্যতামূলক নয়। যে কোনও প্রাপ্তবয়স্ক কেউ নিকটবর্তী ভ্যাকসিনেশন কেন্দ্রে গিয়ে একই দিনে টিকা নিতে পারবে। 

পিআইবির তরফে জারি করা বিবৃতিতে এও বলা হয়েছে CoWin অ্যাপের মাধ্যমে রেজিস্ট্রেশন করে যাওয়া কিছুটা সুবিধার। টিকাকরণের জন্য অন্তর্ভুক্তি বৃদ্ধি করতেই এই অ্যাপে রেজিস্ট্রেশনের সিদ্ধান্ত নেওয়া হয়েছিল প্রাথমিকভাবে। 

বিজ্ঞপ্তিতে এও বলা হয়, "১৩ জুন পর্যন্ত কো উইন অ্যাপে নথিভুক্ত ২৪ কোটি ৩৬ লক্ষ রেজিস্টার্ড নামের মধ্যে ১৬ কোটি ৪৫ লক্ষ সুবিধাভোগী অন সাইটে গিয়ে নিজেদের নাম নথিভুক্ত করিয়েছে। এখনও পর্যন্ত ২৪ কোটি ৪৮ লক্ষ নথিভুক্তদের করোনা টিকা দেওয়া হয়েছে এর মধ্যে." 

আরও পড়ুন, রাজ্যে দৈনিক কোভিড সংক্রমণ সাড়ে ৩ হাজারের নীচে, কমল মৃত্যুও

উল্লেখ্য, চলতি বছরের জানুয়ারিতে বিশ্বের মধ্যে সর্ববৃহৎ ভ্যাকসিনেশন প্রোগাম চালু করেছে ভারত৷ স্বাস্থ্য মন্ত্রকের দেওয়া তথ্য অনুযায়ী এখনও পর্যন্ত দেশে ২৫ কোটি ৯ লক্ষ মানুষকে টিকা দেওয়া হয়েছে। তবে শহরাঞ্চলে টিকাকরণের হার বেশি গ্রামাঞ্চলের তুলনায় এমনটাই বলা হয়েছিল। যদিও সে দাবি নস্যাৎ করেছে স্বাস্থ্য মন্ত্রক। 

বলা হয়েছে ৭১ শতাংশ রেজিস্টার্ড ভ্যাকসিনেশন কেন্দ্র রয়েছে গ্রামাঞ্চলগুলিতেই৷ এদের মধ্যে রয়েছে আদিবাসীদের গ্রামগুলিও। সেখানেও জোর কদমে চলেছে টিকাকরণ৷ তবে সেখানে আগে থেকে রেজিস্ট্রেশন নয় বরং টিকাকেন্দ্রে গিয়েই টিকা নেওয়ার হার বেশি।

.