Covid Explosion Post Diwali: দিওয়ালির পরে কি নতুন করে করোনার বাড়বাড়ন্ত দেখা দেবে? বিশেষজ্ঞেরা বলছেন...

Covid Explosion Post Diwali: দীপাবলির পরের সময়-পর্বে বাতাসবাহিত যে কোনও রোগেরও প্রকোপ বাড়তে পারে বলে আশঙ্কা। কিন্তু এর চেয়েও বড় কথা আবহাওয়া। কালীপুজোর পর থেকে আবহাওয়া একটু ঠান্ডা হতে থাকে, যে আবহাওয়া রোগব্যাধির বাড়-বাড়ন্তের জন্য যথেষ্ট ভালো।

Updated By: Oct 26, 2022, 08:20 PM IST
Covid Explosion Post Diwali: দিওয়ালির পরে কি নতুন করে করোনার বাড়বাড়ন্ত দেখা দেবে? বিশেষজ্ঞেরা বলছেন...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: 'কোভিড-অ্যাপ্রোপ্রিয়েট বিহেভিয়র' বলে যে একটা কথা ছিল, সেটি ইদানীং সকলে যেন ভুলতেই বসেছে। যদিও দুটি ডোজ ও একটি প্রিকশান ডোজ মিলিয়ে করোনাভাইরাস প্রতিরোধে যথেষ্ট বর্ম মানুষ ধারণ করেছে বলেই ধারণা। কিন্তু তবুও কোনও দেশের তরফেই বলা হয়নি করোনা সম্পূর্ণ বিদায়  নিয়েছে। এ ধরনের কোনও নিশ্চিন্তির বার্তা দেওয়া হয়নি এমনকি বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফেও। কিন্তু তবুও মানুষ এখন অনেক বেশি স্বাধীন মুক্ত, একটু বেপরোয়াও। আমরা অনেকেই এখন আর নিয়ম করে মাস্ক পরি না, হ্যান্ড স্যানিটাইজেশনও করি না। সোশ্যাল ডিস্ট্যান্সিং বিষয়টি তো আমরা একেবারে মাঠের বাইরে বার করে দিয়েছি। বিশেষত এই দুর্গাপুজো-কালীপুজোর আবহে।

আরও পড়ুন: Cholesterol: উৎসবের আবহে ঘন ঘন ভূরিভোজে বেড়েছে কোলেস্টেরল? চিন্তা নেই, এই ক'টি বিষয় শুধু মাথায় রাখুন...

কিন্তু বিশেষজ্ঞেরা বলছেন, দীপাবলি-উত্তর সময়-পর্বে নতুন করে করোনা সংক্রমণের একটা পরিস্থিতি তৈরি হতেই পারে।  হতে পারে মূলত একটিই কারণে। সোশ্যাল ডিস্ট্যান্সিং-কে জীবনচর্যার বাইরে পাঠিয়ে দেওয়ার জন্য। সঙ্গে রয়েছে, মাস্কবিহীন ভাবে চলাফেরা করা এবং হাত ধোয়ার পাট তুলে দেওয়া। 

শুধু কোভিড নয়, দীপাবলির পরের সময়-পর্বে বাতাসবাহিত যে কোনও রোগেরও প্রকোপ বাড়তে পারে বলে আশঙ্কা। কিন্তু এর চেয়েও বড় কথা আবহাওয়া। কালীপুজোর পর থেকে আবহাওয়া একটু ঠান্ডা হতে থাকে, সেই আবহাওয়া বা তাপমাত্রা করোনা ভাইরাসের বাড় বাড়ন্তের জন্য যথেষ্ট ভালো। ফলে, এই সময়টা একটু সাবধানে থাকতেই হবে সকলকে। আগামী দু-তিন সপ্তাহ এইরকম উৎসবেরই আবহ চলবে। 

আরও পড়ুন: Early Periods: ঢের কম বয়সেই ঋতুমতী হয়ে উঠছে মেয়েরা! কেন? কোভিড জানে গোপন কর্মটি...

উৎসবের এই মরসুমে রোগব্যাধির প্রকোপ বাড়ার আশঙ্কা থাকেই। এই সময়ে কারও কারও ক্ষেত্রে মদ্যপান একটু বেড়ে যায়। আরও নানা অনিয়ম ঘটে। সব মিলিয়ে শরীর খুবই রোগপ্রবণ হয়ে থাকে। যে কোনও সাধারণ সংক্রমণেরও তাই বড় দিকে মোড় ফিরে যায়।  

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.