করোনা রুখতে সহায়ক হবে হোমিওপ্যাথির আর্সেনিকাম অ্যালবাম! দাবি AYUSH মন্ত্রকের

ইতিমধ্যেই গুজরাট, কেরল, মহারাষ্ট্র-সহ দেশের বিভিন্ন রাজ্যে আর্সেনিকাম অ্যালবাম ৩০ সিএইচ-এর পরীক্ষামূলক প্রয়োগ শুরু হয়েছে।

Edited By: সুদীপ দে | Updated By: May 13, 2020, 02:49 PM IST
করোনা রুখতে সহায়ক হবে হোমিওপ্যাথির আর্সেনিকাম অ্যালবাম! দাবি AYUSH মন্ত্রকের

নিজস্ব প্রতিবেদন: সচেতনতা, আগাম সতর্কতার পাশাপাশি করোনা সংক্রমণ থেকে বাঁচতে ভারতীয় বিকল্প চিকিৎসা পদ্ধতির উপর ভরসা কেন্দ্রের AYUSH মন্ত্রকের। আয়ুর্বেদিক, যোগাভ্যাস, ইউনানি, সিদ্ধা ও হোমিওপ্যাথি— এই পাঁচ বিকল্প চিকিৎসা পদ্ধতির উপর নির্ভর করে এ বার করোনা মোকাবিলার পরামর্শ দিয়েছে কেন্দ্রের AYUSH মন্ত্রক। AYUSH মন্ত্রকের ওই নির্দেশিকায় উল্লেখিত হোমিওপ্যাথি ওষুধের নাম আর্সেনিকাম অ্যালবাম ৩০ সিএইচ (Arsenicum Album 30CH)।

ইতিমধ্যেই কেন্দ্রের AYUSH মন্ত্রক ও সেন্ট্রাল কাউন্সিল অব হোমিওপ্যাথি (CCRH)-র যৌথ উদ্যোগে গুজরাট, কেরল, মহারাষ্ট্র-সহ দেশের বিভিন্ন রাজ্যে আর্সেনিকাম অ্যালবাম ৩০ সিএইচ (Arsenicum Album 30CH)-এর পরীক্ষামূলক প্রয়োগ শুরু হয়েছে। AYUSH মন্ত্রকের দাবি, খালিপেটে দিনে একবার করে পর পর তিন দিন এই ওষুধ খেলে করোনা সংক্রমণের ভয় থাকে না। শুধু তাই নয়, যাঁদের মধ্যে করোনার সামান্য উপসর্গ রয়েছে, তাঁরাও এই ওষুধ খেলে সংক্রমণের মাত্রা কমবে।

আরও পড়ুন: ভারতেই শুরু হল করোনা টিকা তৈরির তোড়জোড়! হাত মেলাল ICMR আর ভারত বায়োটেক

AYUSH মন্ত্রকের এক শীর্ষ আধিকারিক শ্রীপ্রসাদ ইয়েসো নায়েক জানান, আর্সেনিকাম অ্যালবাম ৩০ সিএইচ ওষুধ কী ভাবে খেতে হবে, সেই সম্পর্কে একটি নির্দিষ্ট গাইডলাইন রয়েছে AYUSH-এর। সেন্ট্রাল কাউন্সিল অব হোমিওপ্যাথি-র ডিরেক্টর জেনারেল ডঃ অনীল খুরানা জানান, আর্সেনিকাম অ্যালবাম ৩০ সিএইচ ওষুধই করোনা সারাতে পারবে, এমন কোনও দাবি করা হয়নি। তবে এই ওষুধের নির্দিষ্ট ডোজে নিয়ম মেনে খেলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বহুগুণ বাড়বে।

.