এবার বয়সের ছাপ মুছে ফেলতে পারবেন আপনিও!

বয়সের ছাপ মুছে ফেলার কার্যকর পদ্ধতি উদ্ভাবনের দাবি করেছেন ইংল্যান্ডের একদল গবেষক। এতে নাকি বয়সের ছাপ মুছে ফেলার ক্রিম তৈরি করা সম্ভব হবে। ইনভেস্টিগেটিভ ডার্মাটোলজি-তে প্রকাশিত হয়েছে গবেষণা-সংক্রান্ত এই নিবন্ধ। নিউক্যাসেল বিশ্ববিদ্যালয়ের গবেষকেরা একটি এনজাইমের সন্ধান পেয়েছেন, যা ত্বক মসৃণ রাখতে পারে। মানুষের বয়স হলে এই এনজাইম কাজ করা বন্ধ করে দেয়।

Updated By: Jul 8, 2016, 01:37 PM IST
এবার বয়সের ছাপ মুছে ফেলতে পারবেন আপনিও!

ওয়েব ডেস্ক: বয়সের ছাপ মুছে ফেলার কার্যকর পদ্ধতি উদ্ভাবনের দাবি করেছেন ইংল্যান্ডের একদল গবেষক। এতে নাকি বয়সের ছাপ মুছে ফেলার ক্রিম তৈরি করা সম্ভব হবে। ইনভেস্টিগেটিভ ডার্মাটোলজি-তে প্রকাশিত হয়েছে গবেষণা-সংক্রান্ত এই নিবন্ধ। নিউক্যাসেল বিশ্ববিদ্যালয়ের গবেষকেরা একটি এনজাইমের সন্ধান পেয়েছেন, যা ত্বক মসৃণ রাখতে পারে। মানুষের বয়স হলে এই এনজাইম কাজ করা বন্ধ করে দেয়।

আরও পড়ুন শুধু লেখা নয়, বৃষ্টির রাতে শুনুন এক অন্য FM

গবেষকেরা বলছেন, তাঁদের এই উদ্ভাবন কাজে লাগিয়ে শুধু মুখে নয়, শরীরের অন্যান্য অংশেও বয়সের ছাপ মুছে ফেলা যাবে। অধ্যাপক মার্ক বার্চ-মেকিন বলেছেন, 'আমাদের যখন বয়স বাড়ে, তখন কোষের ব্যাটারির ক্ষমতা কমে যায়। অর্থাৎ, জৈবিক ক্ষমতা হ্রাস পায়। এই প্রক্রিয়াটি শরীরে, বিশেষ করে ত্বকে সহজেই ফুটে ওঠে। এই জৈবিক ক্ষমতা কমে যাওয়া ঠেকাতে কাজ করবে এনজাইমটি।'

আরও পড়ুন  প্রেম গোপন ভালো নাকি খুল্লামখুল্লা?