Covid 19: করোনার সময়ে এই ওষুধের ব্যবহারে মৃত্যু হয়েছে ১৭০০০ রোগীর, বলছে গবেষণা

Covid 19: বায়েমেডিসিন অ্যান্ড ফার্মাকোথেরাপি-তে প্রকাশিত ওই গবেষণা পত্রে লেখা হয়েছে হাইড্রক্সিক্লোরোকুইন এর ব্যবহারে হার্টের সমস্যা বৃদ্ধি পেয়েছে। পাশাপাশি হার্টের মাসলও দুর্বল হয়ে গিয়েছে

Updated By: Jan 7, 2024, 02:45 PM IST
Covid 19: করোনার সময়ে এই ওষুধের ব্যবহারে মৃত্যু হয়েছে ১৭০০০ রোগীর, বলছে গবেষণা

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: করোনার শুরুর দিকে কোনও নির্দিষ্ট ওষুধ চিকিত্সকদের হাতে ছিল না। উপসর্গভিত্তিক চিকিত্সা করে পরিস্থিতি কোনওরকমে সামাল দিচ্ছিলেন চিকিত্সকেরা। কখনও হাইড্রক্সিক্লোরোকুইন, কখনও বিভিন্ন ওষুধের ককটেল ব্যবহার করা হচ্ছিল। সেই হাইড্রাক্সিক্লোরোকুইন নিয়ে এবার চমকে দেওয়া মতো তথ্য দিল এক গবেষণা। একদল ফরাসি গবেষকের দাবি, করেনার প্রথম ঢেউয়ের সময়ে ২০২০ সালের মার্চ থেকে জুলাই মাস অবধি অন্তত ৬টি দেশে হাইড্রক্সিক্লোরোকুইন ব্যবহার মৃত্যু হয়েছে ১৭০০০ মানুষের।

আরও পড়ুন-ইনসাফ চেয়ে বাবার হাত ধরে ব্রিগেডে জন্মান্ধ ছেলে!

করোনার প্রথম ঢেউয়ের সময়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নিজে মাক্স ব্যবহারকে খুব একটা পাত্তা দেননি। পরে তাঁর নিজের কোভিড হলে অনুধাবন করেন চিকিত্সকদের পরামর্শের গুরুত্ব কতটা। তিনি নিজেও হাইড্রক্সিক্লোরোকুইন নিয়ে ওষুধটিকে মিরাক্যাল ড্রাগ বলে উল্লেখ করেছিলেন। শুধু তাই নয় মার্কিন নাগরিকদের তিনি ওই মিরাক্যাল ড্রাগ নেওয়ারও পরামর্শ দিয়েছিলেন। হাইড্রক্সিক্লোরোকুইন সাধারণভাবে ম্যালেরিয়ার ওষুধ হিসেবে ব্যবহার হয়। বাতের চিকিস্সাতেও এটির ব্যবহার রয়েছে। বায়েমেডিসিন অ্যান্ড ফার্মাকোথেরাপি-তে প্রকাশিত ওই গবেষণা পত্রে লেখা হয়েছে হাইড্রক্সিক্লোরোকুইন এর ব্যবহারে হার্টের সমস্যা বৃদ্ধি পেয়েছে। পাশাপাশি হার্টের মাসলও দুর্বল হয়ে গিয়েছে।

ওই গবেষণায় যেসব দেশের পরিসংখ্যান নিয়ে খোঁজখবর করা হয়েছে তার মধ্যে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র, তুরস্ক, বেলজিয়াম, ফ্রান্স, স্পেন ও ইটালি। এদের মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্রেই মৃত্যু হয়েছে ১২,৭৩৯ জনের। সেখানে তুরস্কে মৃত্যু হয়েছে মাত্র ৯৫ জনের। এমনটাই প্রকাশিত হয়েছে নিউজ উইক পত্রিকায়। উল্লেখ্য, করোনার ২০২০ সালের ২৮ মার্চ জরুরি ব্য়বহারের জন্য হাইড্রক্সিক্লোরোকুইনকে অনুমোদন দিয়েছিল এইডিএ। বলা হয়েছিল ক্লিনিক্যাল ট্রায়ালের জন্যও এটি প্রয়োগ করা যাবে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.