করোনা পরীক্ষার জন্য অ্যান্টিজেন টেস্ট আরও বাড়াতে চায় ICMR

বিগত ২৪ ঘণ্টায় ভারতে ১৯ হাজার ৪৫৯ জন নতুন করে আক্রান্ত হয়েছেন করোনায়। এই পরিস্থিতিতে আরও বেশি করে অ্যান্টিজেন টেস্ট করাতে চায় ‘ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিকেল রিসার্চ’ (ICMR)।

Edited By: সুদীপ দে | Updated By: Jun 29, 2020, 12:59 PM IST
করোনা পরীক্ষার জন্য অ্যান্টিজেন টেস্ট আরও বাড়াতে চায় ICMR
—প্রতীকী চিত্র।

নিজস্ব প্রতিবেদন: সারা বিশ্বে করোনায় মৃতের সংখ্যা ৫ লক্ষ ছাড়িয়েছে। ভারতেও বিগত ২৪ ঘণ্টায় ১৯ হাজার ৪৫৯ জন নতুন করে আক্রান্ত হয়েছেন করোনায়। এই পরিস্থিতিতে আরও বেশি করে অ্যান্টিজেন টেস্ট করাতে চায় ‘ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিকেল রিসার্চ’ (ICMR)।

বিগত দু’সপ্তাহে দিল্লিতে করোনা আক্রান্তের সংখ্যা হঠাৎ করে বেড়ে যাওয়ার সেখানেই প্রথম অ্যান্টিজেন টেস্ট বাড়ানোর পরামর্শ দেওয়া হয়। ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিকেল রিসার্চ-এর এক কর্মকর্তা জানান, র‌্যাপিড অ্যান্টিজেন টেস্টের মাধ্যমে দ্রুত করোনা সংক্রমণ শনাক্ত করা সম্ভব। RT-PCR টেস্টের সঙ্গেই র‌্যাপিড অ্যান্টিজেন টেস্টে নির্ভুল ভাবে করোনা সংক্রমণ শনাক্ত করা যায়।

ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিকেল রিসার্চ-এর ওই কর্মকর্তা জানান, অ্যান্টিজেন ভিত্তিক পরীক্ষার সাহায্যে দ্রুত, ঝুঁকিহীন ভাবে মুহূর্তের মধ্যে সক্রিয় ভাইরাস চিহ্নিত ও বিশ্লেষণ করা যায়। অ্যান্টিজেন টেস্টে নাক বা মুখের থেকে সংগৃগিত লালারস বা শ্লেষ্মায় উপস্থিত ভাইরাস কণাকে সহজেই চিহ্নিত করা যায়।

আরও পড়ুন: সন্ধান মিলল নতুন করোনা-রোধী শক্তিশালী কোষের! চলছে নয়া কৌশলে ভাইরাস বধের প্রস্তুতি

ভারতে এই মুহূর্তে সক্রিয় করোনা আক্রান্তের সংখ্যা ২ লক্ষ ১০ হাজার ১২০। এ পর্যন্ত ১৬ হাজার ৪৭৫ জনের মৃত্যু হয়েছে করোনায়। প্রতিদিনই লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। এই পরিস্থিতিতে দ্রুত, নির্ভুল ভাবে করোনা আক্রান্তদের শনাক্ত করা অত্যন্ত জরুরি। তাই আরও বেশি করে অ্যান্টিজেন টেস্ট করানোর পরামর্শ দিয়েছে ‘ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিকেল রিসার্চ’ (ICMR)।