মাত্র ৪০০ টাকায় মিলবে করোনা পরীক্ষার নির্ভুল ফলাফল! অ্যাপ নির্ভর স্মার্ট যন্ত্র বানালেন বাঙালি গবেষকরা!

খড়গপুর আইআইটির গবেষকদের দাবি, মাত্র ১ ঘণ্টার মধ্যেই নির্ভুল ভাবে করোনা পরীক্ষার ফলাফল জানিয়ে দিতে পারবে এই যন্ত্রটি।

Edited By: সুদীপ দে | Updated By: Jul 27, 2020, 09:06 PM IST
মাত্র ৪০০ টাকায় মিলবে করোনা পরীক্ষার নির্ভুল ফলাফল! অ্যাপ নির্ভর স্মার্ট যন্ত্র বানালেন বাঙালি গবেষকরা!
ছবি: সংগৃহীত।

নিজস্ব প্রতিবেদন: প্রতিদিনই লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। সারা বিশ্বে করোনা আক্রান্তের সংখ্যা ইতিমধ্যেই ১ কোটি ৬৪ লক্ষ ৯৩ হাজার ছাড়িয়েছে। এই ভাইরাসে এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে ৬ লক্ষ ৫৩ হাজার ৪২৭ জনের। ভারতেও করোনা পরিস্থিতি ক্রমশ উদ্বেগজনক হচ্ছে। প্রতিদিনই ৪৫-৪৬ হাজার মানুষ নতুন করে আক্রান্ত হচ্ছেন করোনায়। এই পরিস্থিতিতে কিছুটা আশার আলো দেখালেন খড়গপুর আইআইটির গবেষকরা। তাঁরা এমন একটি যন্ত্র তৈরি করেছেন যা অল্প সময়ের মধ্যেই করোনা পরীক্ষার ফলাফল জানিয়ে দিতে পারবে।

ছোট্ট, ‘পোর্টেবল’ এই করোনা পরীক্ষার যন্ত্রটি স্মার্টফোনের অ্যাপ নির্ভর ফলাফল প্রকাশ করবে বলে জানিয়েছেন খড়গপুর আইআইটির গবেষকরা। গবেষকরা জানান, একটি কাস্টমাইজ স্মার্টফোন অ্যাপ্লিকেশনের সাহায্যে মাত্র ১ ঘণ্টার মধ্যে নির্ভুল ভাবে করোনা পরীক্ষার ফলাফল জানিয়ে দিতে পারবে। গবেষকদের দাবি, তাঁদের তৈরি এই যন্ত্রের সাহায্যে যে ফলাফল মিলবে তা আরটি-পিসিআর (RT-PCR tests) পরীক্ষার সমতুল্য এবং নির্ভরযোগ্য।

আরও পড়ুন: বিশ্বের ‘সবচেয়ে সস্তা’ করোনা পরীক্ষার কিট বানিয়ে ফেলেছে ভারত! দাবি, IIT দিল্লির গবেষকদের

এই প্রকল্পের সঙ্গে যুক্ত খড়গপুর আইআইটির মেকানিকাল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক সুমন চক্রবর্তী এবং স্কুল অব বায়োসায়েন্সের ডঃ অরিন্দম মণ্ডলের নেতৃত্বে গবেষণা চালিয়ে করোনা পরীক্ষার এই বিশেষ অ্যাপ নির্ভর স্মার্ট যন্ত্র তৈরি করেছেন গবেষকরা। খড়গপুর আইআইটির গবেষকদের দাবি, যে কোনও ল্যাবে বা পরীক্ষাগারের মতোই নির্ভুল ও নির্ভরযোগ্য করোনা পরীক্ষার ফলাফল পাওয়া যাবে এই যন্ত্রের সাহায্যে। এই যন্ত্রের সাহায্যে করোনা পরীক্ষার জন্য খরচ পড়বে বড়জোড় ৪০০ টাকা! গবেষকদের দাবি, মাত্র ১ ঘণ্টার মধ্যেই নির্ভুল ভাবে করোনা পরীক্ষার ফলাফল জানিয়ে দিতে পারবে এই যন্ত্রটি।