Medicine Price Rise: এপ্রিল ফুল জনগণ! এক তারিখ থেকেই বাড়তে চলেছে অগুনতি জীবনদায়ী ওষুধের দাম

নন শিডিউল্ড ড্রাগ, যা দামের নিয়ন্ত্রণের বাইরে, তাঁদের দাম বৃদ্ধির হার প্রতি বছরে ১০ শতাংশে নির্ধারিত। ডব্লিউপিআই-এর সঙ্গে সামঞ্জস্য রেখে ২০২১ সালে এই বৃদ্ধির হার ছিল ১০ শতাংশের বেশি। সাধারণত এই দাম বৃদ্ধির হার খুবই কম হয়। গত কিছু বছরে এই বৃদ্ধির হার ১ থেকে ২ শতাংশের মধ্যে থাকতে দেখা গিয়েছে।

Updated By: Mar 28, 2023, 02:50 PM IST
Medicine Price Rise: এপ্রিল ফুল জনগণ! এক তারিখ থেকেই বাড়তে চলেছে অগুনতি জীবনদায়ী ওষুধের দাম

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: নতুন আর্থিক বছরে প্রয়োজনীয় ওষুধের দাম বাড়তে চলেছে বলে জানা গিয়েছে। এই প্রয়োজনীয় ওষুধের মধ্যে রয়েছে ব্যথানাশক, অ্যান্টিইনফেক্টিভস, কার্ডিয়াক ওষুধ এবং অ্যান্টিবায়োটিক সহ অন্যান্য ওষুধ। এপ্রিল মাস থেকে এইসব ওষুধের দাম বাড়বে বলে জানা গিয়েছে। এই দাম বৃদ্ধি সাধারণ মানুষের সমস্যা আরও বৃদ্ধি করবে। ইতিমধ্যেই মুদ্রাস্ফীতির সঙ্গে লড়াই করছে তাঁরা।

সরকার ইতিমধ্যেই ওষুধ কোম্পানিগুলিকে বার্ষিক পাইকারি মূল্য সূচক (WPI)-এর পরিবর্তনের সঙ্গে সামঞ্জস্য রাখে দাম বৃদ্ধির অনুমতি দিতে প্রস্তুত। মূল্য নিয়ন্ত্রক অর্থাৎ জাতীয় ফার্মাসিউটিক্যাল প্রাইসিং অথরিটি (এনপিপিএ) সোমবার বলেছে যে সরকার জানিয়েছে WPI-তে বার্ষিক পরিবর্তন ১২.১২ শতাংশ।

৩৮৪টি মলিকিউলের দাম, যা প্রায় ২৭ টি থেরাপির ৯০০ ফরমুলেশনের সঙ্গে মিলে যায় তাঁর দাম ১২ শতাংশের বেশি বাড়ব বলে মনে করা হচ্ছে। এই নিয়ে টানা দ্বিতীয় বছর যেখানে দাম বৃদ্ধির হার অ-নির্ধারিত ওষুধের জন্য অনুমোদিত হারের তুলনায় বেশি। ৩৮৪ মলিকিউল যা অপরিহার্য ওষুধের জাতীয় তালিকার অংশ সেগুলি নির্ধারিত ওষুধ হিসাবেও পরিচিত তাদের দাম NPPA দ্বারা নিয়ন্ত্রিত হয়।

আরও পড়ুন: Corona In India: ২৪ ঘণ্টায় প্রায় ২০০০ নতুন সংক্রমণ! করোনা-পরিস্থিতি ক্রমশ খারাপ হচ্ছে, বাড়ছে আতঙ্ক...

অন্যান্য নন শিডিউল্ড ড্রাগ, যা দামের নিয়ন্ত্রণের বাইরে, তাঁদের দাম বৃদ্ধির হার প্রতি বছরে ১০ শতাংশে নির্ধারিত। ডব্লিউপিআই-এর সঙ্গে সামঞ্জস্য রেখে ২০২১ সালে এই বৃদ্ধির হার ছিল ১০ শতাংশের বেশি।

সাধারণত এই দাম বৃদ্ধির হার খুবই কম হয়। গত কিছু বছরে এই বৃদ্ধির হার ১ থেকে ২ শতাংশের মধ্যে থাকতে দেখা গিয়েছে। আগামী কিছুদিনের মধ্যেই শিডিউল্ড ফরমুলেশনের সিলিং প্রাইস জানাবে এনপিপিএ।

আরও পড়ুন: কার্ডিয়াক অ্যারেস্ট কাদের মানসিক উদ্বেগ বেশি বাড়ায়? সমীক্ষায় মিলল গুরুত্বপূর্ণ তথ্য

এই পরিবর্তন ইন্ডাস্ট্রিতে সাদরে গৃহীত হবে বলে মনে করা হচ্ছে। সংস্থাগুলি বেশ কিছুদিন ধরেই বিভিন্ন ক্ষেত্রে বাড়তে থাকা দামের সঙ্গে লড়াই করছে। প্যান্ডেমিকের সময় কাঁচামালের, ফ্রেট এবং প্যাকেজিং-এর প্লাস্টিক সহ অন্যান্য জিনিসের দাম বৃদ্ধি এই শিল্পক্ষেত্রকে লড়াইয়ের সম্মুখীন করে।

ইন্ডাস্ট্রির বিশেষজ্ঞরা মনে করছেন নতুন দাম জানানো হলে সংস্থাগুলি স্বস্তি পাবে।     

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)   

 

.