ভারতে কী করোনার গোষ্ঠী সংক্রমণ শুরু হয়ে গিয়েছে? উত্তর দিল ICMR

ইদানীং ভারতে যে হারে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা তাতে বার বার উঠে আসছে গোষ্ঠী সংক্রমণের আশঙ্কা! এ বার এই প্রশ্নেরই উত্তর দিল ICMR

Edited By: সুদীপ দে | Updated By: Jun 11, 2020, 06:46 PM IST
ভারতে কী করোনার গোষ্ঠী সংক্রমণ শুরু হয়ে গিয়েছে? উত্তর দিল ICMR

নিজস্ব প্রতিবেদন: ইদানীং ভারতে যে হারে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা তাতে বার বার উঠে আসছে গোষ্ঠী সংক্রমণের আশঙ্কা! এ বার এই প্রশ্নের উত্তর দিল ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ (ICMR)।

বৃহস্পতিবার সাংবাদিক সম্মেলনে ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ-এর ডিরেক্টর জেনারেল বলরাম ভার্গভ জানান, ভারতে এখনও পর্যন্ত করোনার গোষ্ঠী সংক্রমণের কোনও ঘটনা ঘটেনি। একই সঙ্গে অন্যান্য দেশের করোনা আক্রান্তের সংখ্যা তুলনা করে ভারতে লকডাউন সফল হয়েছে বলেও দাবি করেন তিনি।

ICMR সূত্রে খবর, ১১ জুন পর্যন্ত দেশে ৫২ লক্ষ ১৩ হাজার ১৪০টি নমুনা পরীক্ষা করা হয়েছে। বৃহস্পতিবার পর্যন্ত পাওয়া তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় ১ লক্ষ ৫১ হাজার ৮০৮টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এই মুহূর্তে দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা ২ লক্ষ ৮৬ হাজার ৫৭৯। এর মধ্যে ১ লক্ষ ৩৭ হাজার ৪৪৮টি সক্রিয় করোনা কেস।

এর আগে মঙ্গলবার উপসর্গহীন করোনা আক্রান্তদের নিয়ে করা সমীক্ষায় চাঞ্চল্যকর তথ্য উঠে এসেছে ‘ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিকেল রিসার্চ’-এর (ICMR) গবেষণায়। গবেষণার রিপোর্টে ICMR-এর দাবি, ভারতের হটস্পট বা কনটেনমেন্ট জোনের প্রায় এক তৃতীয়াংশ মানুষই করোনায় আক্রান্ত।

আরও পড়ুন: প্রাথমিক পর্যায়ে করোনা সংক্রমণ রুখতে সক্ষম মাউথওয়াশ! দাবি বিজ্ঞানীদের

ICMR-এর দাবি, প্রত্যেকটি রাজ্যের প্রায় ৩০ শতাংশ মানুষই উপসর্গহীন করোনা আক্রান্ত। এঁরা মূলত হটস্পট বা কনটেনমেন্ট জোনের বাসিন্দা। এই সমস্ত করোনা আক্রান্তদের ভাইরাসের উপসর্গ তেমন প্রকট না হওয়ায় এঁদের পরীক্ষা বা চিকিৎসা করানো হয়নি বা হচ্ছে না। একই সঙ্গে ICMR-এর রিপোর্টে দাবি করা হয়েছে, এই উপসর্গহীন করোনা আক্রান্তরা নিজেদের অজান্তেই সেরে উঠছেন করোনার প্রকোপ থেকে।

.