প্রতিষেধক পাওয়ার পরও করোনায় মৃত্যু হতে পারে আরও ১০ লক্ষ মানুষের! সতর্ক করল WHO

করোনার প্রকোপে সারা বিশ্বে ইতিমধ্যেই প্রায় ১০ লক্ষ মানুষের মৃত্যু হয়েছে। আগামী দিনে এই সংখ্যাটা ২০ লক্ষে পৌঁছে যেতে পারে!

Edited By: সুদীপ দে | Updated By: Sep 26, 2020, 01:12 PM IST
প্রতিষেধক পাওয়ার পরও করোনায় মৃত্যু হতে পারে আরও ১০ লক্ষ মানুষের! সতর্ক করল WHO

নিজস্ব প্রতিবেদন: সারা বিশ্বে এখনও পর্যন্ত করোনায় মৃত্যু হয়েছে ৯ লক্ষ ৯৩ হাজার ৫৪২ জনের। প্রতিদিনই লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। এই পরিস্থিতিতে উদ্বেগ আরও বাড়িয়ে দিল WHO-এর জরুরি স্বাস্থ্য কর্মসূচির নির্বাহী পরিচালক (executive director) ডঃ মাইকেল রায়ানের বিবৃতি।

শনিবার একটি ভার্চুয়াল সাংবাদিক বৈঠকে ডঃ রায়ান আশঙ্কা প্রকাশ করে জানান, করোনার প্রকোপে সারা বিশ্বে ইতিমধ্যেই প্রায় ১০ লক্ষ মানুষের মৃত্যু হয়েছে। যদি এখনই সম্মিলিত ভাবে সতর্কতামূলক পদক্ষেপ না করা হয়, সে ক্ষেত্রে আগামী দিনে এই সংখ্যাটা ২০ লক্ষে পৌঁছে যেতে পারে!

ডঃ রায়ান বলেন, “বিগত ৯ মাসে আমরা প্রায় ১০ লক্ষ মানুষকে হারিয়েছি। আগামী ৯ মাস প্রতিষেধকের জন্য অপেক্ষা না করে সবাইকে এগিয়ে আসতে হবে। সম্মিলিত ভাবে সতর্কতামূলক পদক্ষেপ নিতে হবে।” তিনি প্রশ্ন তোলেন, আমরা কি সত্যিই করোনার ভয়াবহতা এড়ানোর জন্য প্রস্তুত? এই মহামারী থেকে বাঁচার একমাত্র উপায় স্বাস্থ্যবিধি যথাযথ ভাবে মেনে চলা। যেখানে স্বাস্থ্যবিধি মানা হচ্ছে, সেখানে করোনা সংক্রমণ কমছে। যেখানে মানা হচ্ছে না, সেখানে সংক্রমণ বাড়ছে।

আরও পড়ুন: প্রথম পর্বের করোনা টিকায় উপসর্গ কমলেও প্রথমেই কমবে না সংক্রমণের ঝুঁকি! আশঙ্কা বিজ্ঞানীদের|

ডঃ রায়ান এ দিন সতর্ক করে জানান, শুধুমাত্র প্রতিষেধক দিয়ে করোনা সংক্রমণ বা এর জন্য মৃত্যু— কোনওটাই নিয়ন্ত্রণে আনা সম্ভব নয়। এখনই সতর্ক না হলে আরও ১০ লক্ষ মানুষের প্রাণ কেড়ে নিতে পারে করোনাভাইরাস। তাই এখনই আরও সতর্ক হওয়া জরুরি।  

.