জানুন বিমানে কান কটকট করলে কী করবেন

যাঁরা বিমানে যাত্রা করেছেন, তাঁরা এই সমস্যাটার কথা জানেন। বিমানে যাত্রা যেমন সুখকর, তেমনই আবার কষ্টকরও। বিমানে অনেকেরই কান কটকট করতে থাকে। বিশেষ করে টেকঅফ এবং ল্যান্ডিংয়ের সময়ে। তাহলে জেনে নিন বিমানে কান কটকট করলে তখন কী করবেন-

Updated By: Aug 9, 2016, 12:41 PM IST
জানুন বিমানে কান কটকট করলে কী করবেন

ওয়েব ডেস্ক: যাঁরা বিমানে যাত্রা করেছেন, তাঁরা এই সমস্যাটার কথা জানেন। বিমানে যাত্রা যেমন সুখকর, তেমনই আবার কষ্টকরও। বিমানে অনেকেরই কান কটকট করতে থাকে। বিশেষ করে টেকঅফ এবং ল্যান্ডিংয়ের সময়ে। তাহলে জেনে নিন বিমানে কান কটকট করলে তখন কী করবেন-

১) নাক দিয়ে শ্বাস নিন এবং ছাড়ুন- এটাই সবথেকে সহজ উপায় বিমানে কানের যন্ত্রণা থেকে মুক্তি পাওয়ার। এর মাধ্যমে আপনি তাড়াতাড়ি এই সমস্যা থেকে মুক্তি পাবেন।

আরও পড়ুন জন্ডিসের লক্ষণ, চিকিত্‌সা এবং কীভাবে প্রতিরোধ করবেন জেনে নিন

২) মুখ খোলা বন্ধ করুন- টেকঅফ এবং ল্যান্ডিংয়ের সময়ে বিমানে যে আওয়াজ হয়, তা থেকেই কানে যন্ত্রণা হয়। এই সময়ে মুখ খোলা বন্ধ করুন। পেশি সঞ্চালন করলে, এই সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।

৩) মিষ্টি খান- আপনি যদি বিমানে যাত্রা করার সময় কানে যন্ত্রণা অনুভব করেন, তাহলে সেই সময়ে মিষ্টি জাতীয় খাবার চুষে খান। এতে আপনার নাক বন্ধ থাকবে এবং মুখের মাধ্যমে বাতাস কানের মধ্যে প্রবেশ করবে। এতে আপনার কানের যন্ত্রণা অনেকটা কমবে।

৪) ওষুধ নিন- বিমানেম আওয়াজে আপনার কানে যদি খুব কষ্ট হয়, তাহলে অবশ্যই ওষুধ নিন। বিমান টেকঅফ এবং ল্যান্ডিংয়ের আধঘণ্টা আগে একটা পেনকিলার খেতে পারেন।

.