Lancet study: ডেল্টার বিরুদ্ধে কি আদৌ কার্যকর কোভ্যাক্সিন? গবেষণার রিপোর্টে নয়া তথ্য

 ১৫ এপ্রিল থেকে ১৫ মে-এর মধ্যে হওয়া গবেষণার উপর ভিত্তি করে ফলাফল প্রকাশিত হয়েছে। 

Updated By: Nov 25, 2021, 02:11 PM IST
Lancet study: ডেল্টার বিরুদ্ধে কি আদৌ কার্যকর কোভ্যাক্সিন? গবেষণার রিপোর্টে নয়া তথ্য
নিজস্ব চিত্র

নিজস্ব প্রতিবেদন: করোনার ডেল্টা ভ্যারিয়েন্টের ভারতীয় করোনা টিকা কোভ্যাক্সিনের কার্যকারিতা ৭৭ দশমিক ৮ শতাংশ নয়, মাত্র ৫০ শতাংশ, এই তথ্য প্রকাশ পেতেই চাঞ্চল্য ছড়াল। অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিক্যাল সায়েন্সের (এআইআইএমএস) সাম্প্রতিক এক গবেষণায় এ তথ্য জানা গিয়েছে।  ১৫ এপ্রিল থেকে ১৫ মে-এর মধ্যে হওয়া গবেষণার উপর ভিত্তি করে ফলাফল প্রকাশিত হয়েছে ল্যানসেট জার্নালেও।

অন্যদিকে, ফাইজার-বায়োটেকের ভ্যাকসিনের কার্যকারিতা ৯৩.৭% থেকে ৮৮%। অন্যদিকে অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিনের কার্যকারিতা  ৭৫% থেকে ৬৭%। প্রসঙ্গত, তৃতীয় পর্যায়ের ক্লিনিকাল ট্রায়ালে কোভ্যাক্সিনের আনুমানিক কার্যকারিতা প্রায় ৬৫% ছিল। গবেষণার রিপোর্টে আরও বলা হয়েছে, টিকার ডোজ সম্পন্ন করার পর ৭ সপ্তাহ পর্যন্ত করোনা প্রতিরোধে এই পরিমাণ কার্যকারিতা থাকে কোভ্যাক্সিনের।

আরও পড়ুন, Coronavirus: দেশে নিম্নমুখী করোনা দাপট, স্বস্তি বাড়িয়ে কমল মৃত্যুও

যদিও করোনায় আক্রান্ত হওয়ার পর গুরুতর অসুস্থতা ও মৃত্যুর ঝুঁকি কমাতে কোভ্যাক্সিন কতখানি কার্যকর, সে বিষয়ক কোন তথ্যের উল্লেখ অবশ্য গবেষণার রিপোর্টে পাওয়া যায়নি। ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ এবং ন্যাশনাল ইনস্টিটিউট অফ ভাইরোলজি, পুনে একযোগে কোভ্যাক্সিন তৈরি করেছিল।

প্রসঙ্গত, নিম্নমুখী দেশের করোনা-গ্রাফ। ফের কমল দৈনিক মৃত্যু ও সংক্রমণ।  কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের বৃহস্পতিবারের পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় আক্রান্ত হয়েছেন ৯ হাজার ১১৯ জন।  গতকাল দৈনিক আক্রান্তের সংখ্যা ছিল ৯ হাজার ২৮৩।   বিশেষজ্ঞদের একাংশ বলছেন, টিকাকরণকে হাতিয়ার করেই করোনা-যুদ্ধে লড়াই করছে ভারত। স্বাস্থ্যমন্ত্রক জানিয়েছে, এখনও পর্যন্ত ১৩২ কোটিরও বেশি টিকার ডোজ দেওয়া তুলে হয়েছে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলির হাতে। ইতিমধ্যেই ১১৯ কোটিরও বেশি দেশবাসী করোনা টিকার একটি করে ডোজ পেয়েছেন।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)