জানেন সূর্যমুখী ফুলের বীজ আমাদের শরীরের কী কী উপকার করে?

খাবারে আমরা হরেকরকম উপাদানই ব্যবহার করে থাকি। কিন্তু আদতে ঠিক কী কারণে সেই সমস্ত উপাদান ব্যবহার করা হয়, তা আমরা জানি না। যেমন, রান্নায় আমরা হামেশাই সানফ্লাওয়ার অয়েল অর্থাত্‌ সূর্যমুখীর ফুলের তেল ব্যবহার করি। সূর্যমুখী ফুলের বীজ ও অনেক ক্ষেত্রে ব্যবহার হয়। কিন্তু এটা কি শুধুই রান্নার স্বাদ বাড়ানোর জন্য? না। সূর্যমুখী ফুলের বীজের আমাদের শরীরের জন্য খুবই উপকারী। জেনে নিন এর গুণাগুণগুলো কী কী-

Updated By: Dec 14, 2016, 03:39 PM IST
জানেন সূর্যমুখী ফুলের বীজ আমাদের শরীরের কী কী উপকার করে?

ওয়েব ডেস্ক: খাবারে আমরা হরেকরকম উপাদানই ব্যবহার করে থাকি। কিন্তু আদতে ঠিক কী কারণে সেই সমস্ত উপাদান ব্যবহার করা হয়, তা আমরা জানি না। যেমন, রান্নায় আমরা হামেশাই সানফ্লাওয়ার অয়েল অর্থাত্‌ সূর্যমুখীর ফুলের তেল ব্যবহার করি। সূর্যমুখী ফুলের বীজ ও অনেক ক্ষেত্রে ব্যবহার হয়। কিন্তু এটা কি শুধুই রান্নার স্বাদ বাড়ানোর জন্য? না। সূর্যমুখী ফুলের বীজের আমাদের শরীরের জন্য খুবই উপকারী। জেনে নিন এর গুণাগুণগুলো কী কী-

১) প্রচুর পরিমানে খাদ্যতালিকাগত ফাইবার থাকায়, সূর্যমুখী ফুলের বীজ খুবই উপকারী একটি উপাদান। এর ফলে হজম খুব ভালো হয়। এবং কোষ্ঠকাঠিন্যের সমস্যাও দূর হয়।

আরও পড়ুন বাদাম খেলে কি ওজন বাড়ে? জানুন চিকিত্‌সকেরা কী বলছেন

২) সূর্যমুখী ফুলের বীজে প্রচুর পরিমানে ভিটামিন ই আছে। যা আমাদের ত্বককে স্বাস্থ্যকর রাখে। সেল ড্যামেজের হাত খেকে ত্বককে বাঁচায়।

৩) আমাদের শরীরে কোলেস্টেরলের মাত্রা কম করে সূর্যমুখী ফুলের বীজ।

৪) প্রচুর পরিমানে ভিটামিন সি থাকায় সূর্যমুখী ফুলের বীজ কার্ডিওভ্যাসকুলার রোগ অর্থাত্‌ হার্ট অ্যাটাক, স্ট্রোক প্রভৃতি প্রতিরোধ করে।

আরও পড়ুন ঘি খেলে কী হয় জানেন?

.