লখনউ-র মহিলা কলেজে বসছে দেশের প্রথম স্যানিটারি ন্যাপকিন ভেন্ডিং মেশিন

সামাজিক কারণে ঋতুঃস্রাবের মতো স্বাবাবিক ঘটনা আজও লজ্জায় লুকিয়ে রাখার বিষয় ভারতে। শতাব্দীর পর শতাব্দী ধরে নিয়মিত শারীরিক এই প্রক্রিয়া লুকিয়ে এসেছেন মহিলারা। ওষুধের দোকানে স্যানিটারি ন্যাপকিন এখনও বিক্রি করা হয় কাগজে মুড়ে, কালো পলিথিনে ভরে। এই প্রথম দেশের কোনো মহিলা কলেজে ইনস্টল করা হল স্যানিটারি ন্যাপকিন ভেন্ডিং মেশিন।

Updated By: Aug 11, 2015, 04:29 PM IST
লখনউ-র মহিলা কলেজে বসছে দেশের প্রথম স্যানিটারি ন্যাপকিন ভেন্ডিং মেশিন

ওয়েব ডেস্ক: সামাজিক কারণে ঋতুঃস্রাবের মতো স্বাবাবিক ঘটনা আজও লজ্জায় লুকিয়ে রাখার বিষয় ভারতে। শতাব্দীর পর শতাব্দী ধরে নিয়মিত শারীরিক এই প্রক্রিয়া লুকিয়ে এসেছেন মহিলারা। ওষুধের দোকানে স্যানিটারি ন্যাপকিন এখনও বিক্রি করা হয় কাগজে মুড়ে, কালো পলিথিনে ভরে। এই প্রথম দেশের কোনো মহিলা কলেজে ইনস্টল করা হল স্যানিটারি ন্যাপকিন ভেন্ডিং মেশিন।

ঐতিহাসিক পদক্ষেপটি নিয়েছে লক্ষ্ণৌর অভধ গার্লস ডিগ্রি কলেজ। কলেজের বাথরুমে বসানো হচ্ছে স্যানিটারি ন্যাপকিন ভেন্ডিং মেশিন। জরুরি সময়ে মেশিনে মাত্র ১০ টাকা ভরলেই বেরিয়ে আসবে একটি স্যানিটারি ন্যাপকিন। নিজের প্রয়োজন মতো পড়ুয়ারা মেশিন থেকেই পেয়ে যাবেন স্যানিটারি ন্যাপকিন।

সেইসঙ্গেই লক্ষ্ণৌ বিশ্ববিদ্যালয়ের মহিলা হোস্টেলেও ন্যাপকিন ম্যানুফাকচারিং ইউনিট তৈরি করার পরিকল্পনা করছে উইমেন স্টাডিজ বিভাগ।

 

 

.