Lumpy Skin Disease: কোভিড, মাঙ্কিপক্সের পর আতঙ্কের নাম লাম্পি ভাইরাস! জানুন

এখনও পর্যন্ত জানা গিয়েছে ১৬টি জেলায় এই সংক্রমণ ছড়িয়ে পড়েছে।গঙ্গানগর, বার্মের, যোধপুর ও জলোরের পরিস্থিতি সবচেয়ে খারাপ। রাজস্থানের পাশাপাশি গুজরাতেও এই রোগ ছড়িয়ে পড়েছে। কচ্ছ, সৌরাষ্ট্র, উত্তর গুজরাট এবং দক্ষিণ গুজরাট অঞ্চলের ১৪টি জেলায় ছড়িয়ে পড়েছে এই রোগ।

Updated By: Aug 16, 2022, 02:46 PM IST
Lumpy Skin Disease: কোভিড, মাঙ্কিপক্সের পর আতঙ্কের নাম লাম্পি ভাইরাস! জানুন
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: করোনা, মাঙ্কি ভাইরাসের পর এবার দেশে হানা দিয়েছে লাম্পি ভাইরাস (Lumpy skin disease)। তবে এই ভাইরাস মূলত হানা দেয় গবাদি পশুর দেহে। ইতিমধ্যেই ভাইরাসের হানায় চার হাজারেরও বেশি গবাদি পশুর মৃত্যু হয়েছে রাজস্থানে। আক্রান্ত ৯৪ হাজারেরও বেশি গবাদি পশু। একাধিক জেলায় এই ভাইরাস ছড়িয়ে পড়েছে। এখনও পর্যন্ত জানা গিয়েছে ১৬টি জেলায় এই সংক্রমণ ছড়িয়ে পড়েছে।গঙ্গানগর, বার্মের, যোধপুর ও জলোরের পরিস্থিতি সবচেয়ে খারাপ। রাজস্থানের পাশাপাশি গুজরাতেও এই রোগ ছড়িয়ে পড়েছে। কচ্ছ, সৌরাষ্ট্র, উত্তর গুজরাট এবং দক্ষিণ গুজরাট অঞ্চলের ১৪টি জেলায় ছড়িয়ে পড়েছে এই রোগ।রবিবার পর্যন্ত প্রায় হাজার ছুঁইছুঁই ছিল লাম্পি আক্রান্ত গবাদি পশুর সংখ্যা।

আরও পড়ুন, Johnson Baby Powder: বেবি পাউডারে ক্যান্সারের ডাক! মামলার পাহাড়ে বিশ্ববাজারে বিক্রি বন্ধের পথে জনসন

এদিকে, গবাদি পশুদের মধ্যে ক্রমাগত ভাইরাস ছড়িয়ে পড়ায় উদ্বেগ বৃদ্ধি পেয়েছে কৃষকদের। এ বিষয়ে সতর্ক করেছেন রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গহলৌত। এই ভাইরাস রুখতে আর্থিক সাহায্যের জন্য কেন্দ্রের কাছে আবেদন করেছেন তিনি।এই লাম্পি ভাইরাসটি কী? এটি হল গবাদি প্রাণীদের মধ্যে ছড়িয়ে পড়া একটি চর্মরোগ। জানা যাচ্ছে, পাকিস্তান হয়ে এদেশে গবাদি পশুদের এই রোগ প্রবেশ করেছে। এই ভাইরাসে আক্রান্ত পশুদের দেহে টিউমারের মতো ত্বকের সমস্যা তৈরি হয়। সেই সঙ্গে প্রচণ্ড জ্বর, মুখ থেকে জল পড়তে থাকে। দুর্বল হয়ে পড়ে প্রাণীরা। এই রোগটি মশা, মাছির মাধ্যমেই এক গবাদি পশুর দেহ থেকে আরেক গবাদি পশুর দেহে ছড়িয়ে পড়ে। রোগ প্রতিরোধ কম, এমন প্রাণীরাই আগে আক্রান্ত হয়।

সরকারি হিসেব বলছে, গুজরাটে এখনও পর্যন্ত ৫৪ হাজার ১৬১টি গবাদি পশু ‘লম্পি স্কিনে’ আক্রান্ত হয়েছে। ২০টি জেলার পরিস্থিতি উদ্বেগজনক। এর মধ্য রয়েছে কছ, রাজকোট, দোয়ারকা, জামনাগর, পোরবন্দর প্রভৃতি। এর মধ্যে কছের অবস্থা সবচেয়ে খারাপ। পরিস্থিত নিয়ন্ত্রণে আনতে ১৪টি জেলায় গবাদি পশু সংক্রান্ত একাধিক নিষেধাজ্ঞা জারি করেছে রাজ্য সরকার। চিকিৎসকরা জানিয়েছেন, প্রাথমিক অবস্থায় জ্বর হল এই রোগের লক্ষণ। তার পরে ত্বকের উপরে বড় মাপের ফোঁড়া বা গোটা তৈরি হয়। বিষয়টি অনেকটা মানুষের পক্স হলে যেমন হয়, তার কাছাকাছি। সারা শরীর জুড়েই তৈরি হতে থাকে এই গোটাগুলি। সেগুলি কয়েক দিনের মাথায় ফেটে গিয়ে তা থেকে তরল নিঃসৃত হতে পারে। এর কিছু দিন পরে ওই গোটা বা ঘাগুলি শুকোতে শুরু করে।

 

আরও পড়ুন, Covid-19 in China: ফের লকডাউন করল চিন, আটক ৮০ হাজার পর্যটক !

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.