'সবুজ ছত্রাক'-এ মধ্যপ্রদেশে আক্রান্ত রোগী! এয়ার অ্যাম্বুলেন্সে আনা হল মুম্বই

মধ্যপ্রদেশের ইন্দোরে এক রোগীর দেহে ধরা পড়ল গ্রিন ফাঙ্গাস (Green Fungus)। 

Updated By: Jun 16, 2021, 02:29 PM IST
'সবুজ ছত্রাক'-এ মধ্যপ্রদেশে আক্রান্ত রোগী! এয়ার অ্যাম্বুলেন্সে আনা হল মুম্বই

নিজস্ব প্রতিবেদন: কালো, সাদা, হলুদ ছত্রাকের পর এবার ভারতে দেখা গেল 'সবুজ ছত্রাক'। মধ্যপ্রদেশের ইন্দোরে এক রোগীর দেহে ধরা পড়ল গ্রিন ফাঙ্গাস (Green Fungus)। ৩৪ বছরের এক রোগী যিনি সদ্য কোভিড মুক্ত হয়েছেন তার দেহে এই ছত্রাকের সন্ধান পাওয়া গিয়েছে। 

সংবাদসংস্থা পিটিআই জানিয়েছে, শারীরিক অবস্থার প্রেক্ষিতে ওই রোগীকে এয়ার অ্যাম্বুলেন্সে করে মুম্বইয়ে পাঠানো হয়েছে। শ্রী অরবিন্দ ইনস্টিটিউট অফ মেডিকেল সায়েন্সের চেস্ট বিভাগের প্রধান ডাঃ রবি ডোসি জানান যে প্রাথমিকভাবে মনে করা হয়েছিল যে ওই রোগী ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত। 

এরপর তার পরীক্ষা করা হয়৷ দেখা যায় ওই রোগীর শরীরে Aspergillosis রয়েছে। সাইনাস, ফুসফুস এবং রক্তে ওই অ্যাসপারজিলোসিসের আরেক প্রকার 'সবুজ ছত্রাক' পাওয়া যায়। সোমবারই ওই রোগীকে মুম্বইতে স্থানান্তরিত করা হয়েছে। 

আরও পড়ুন, বিনা রেজিস্ট্রেশনে টিকা কেন্দ্রে গেলেও মিলবে ভ্যাকসিন, বড় ঘোষণা স্বাস্থ্য মন্ত্রকের

চিকিৎসক জানান যে, ওই রোগী সম্প্রতি করোনাভাইরাস থেকে সুস্থ হয়ে উঠেছিলেন। তিনি বলেন, "রোগী সুস্থ হয়ে উঠেছিলেন। কিন্তু হঠাৎই তার নাক দিয়ে ব্লিডিং শুরু হয়। সঙ্গে ছিল জ্বর। করোনার জেরে এমনিতেই দুর্বল ছিলেন। ফলে এই হানায় ক্রমশ দুর্বল হয়ে যেতে থাকেন।" 

ব্ল্যাক ফাঙ্গাসের পর ফের কি দেশে  অ্যাসপারজিলোসিসের প্রকোপ দেখা দিচ্ছে? এ বিষয়ে যদিও আরও অনেক গবেষণার প্রয়োজন আছে বলে মত স্বাস্থ্য মহলের।

.