Penile Shrinking: করোনায় ভুগে ছোট হয়ে গেল যৌনাঙ্গ! যুবকের দাবিতে বিস্মিত বিশেষজ্ঞেরা

ইউরোলজিস্টেরা অবশ্য বলছেন এই জাতীয় 'কোভিড ডিক' অন্তত পুরুষদের ক্ষেত্রে বেশ চিন্তার।

Updated By: Jan 21, 2022, 01:21 PM IST
Penile Shrinking: করোনায় ভুগে ছোট হয়ে গেল যৌনাঙ্গ! যুবকের দাবিতে বিস্মিত বিশেষজ্ঞেরা

নিজস্ব প্রতিবেদন: যে কোনও জটিল রোগে ভুগলে শরীরের উপরে নানা বিরূপ প্রভাব পড়ে। করোনায় ভোগার পরেও এই ধরনের কী কী কুপ্রভাব শরীরে পড়তে পারে, তার একটা সমীক্ষা চিকিৎকেরা করেছেন। তাতে নানা জিনিস বেরিয়ে এসেছে। কিন্তু করোনার পরে পেনাইল শ্রিংকি? মানে, পুরুষের যৌনাঙ্গ ছোট হয়ে যাওয়া? করোনা পুরুষাঙ্গকেও আক্রমণ করে নাকি? অন্তত এমনই দাবি এক যুবকের। যে দাবি জেনে রীতিমতো বিস্মিত বিশেষজ্ঞেরা! 

বহু ক্ষেত্রে দেখা যাচ্ছে, করোনা থেকে সেরে ওঠার পরে সংশ্লিষ্ট ব্যক্তির ফুসফুসে সংক্রমণ দেখা দিচ্ছে। অনেক ক্ষেত্রে লিভার, কিডনিও ক্ষতিগ্রস্ত হচ্ছে। কিন্তু করোনা সংক্রমণের কোনও প্রভাব প্রত্যক্ষ বা পরোক্ষে যৌনাঙ্গের উপরে পড়ে, এমনটা সহজ স্বাভাবিক পর্যবেক্ষণের মধ্যে ধরা পড়েনি। তবে সম্প্রতি এমন এক ঘটনা সামনে এসেছে। যা নতুন করে ভাবাচ্ছে বিশেষজ্ঞদের। 

আমেরিকার বাসিন্দা এক যুবকের দাবি, করোনা সংক্রমিত হওয়ার পরে তাঁর যৌনাঙ্গ আকারে ছোট হয়ে গিয়েছে। ২০ বছরের ওই যুবকের কিছুদিন আগে কোভিড হয়েছিল। হাসপাতালে ভর্তিও ছিলেন। কিছুদিন বাদে সুস্থ হন যুবক। কিন্তু বাড়ি ফিরে আবিষ্কার করেন, তাঁর যৌনাঙ্গ সারাক্ষণ শক্ত হয়ে থাকছে, ডাক্তারি পরিভাষায় যাকে বলে 'পেনাইল রিল্যাক্সেশন'। দেরি না করে চিকিৎসা শুরু করেন যুবক। আর তখনই দেখা যায়, যুবকের যৌনাঙ্গ আগের চেয়ে ৪ সেন্টিমিটার ছোট হয়ে গিয়েছে। চিকিৎসকেরা বলেছেন, এর কোনও চিকিৎসা নেই, অর্থাৎ তাঁর যৌনাঙ্গ আর আগের আকার-আকৃতিতে ফিরে আসবে না।

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

আরও পড়ুন: Under 18 Covid Treatment Guideline: মনোক্লোনাল অ্যান্টিবডি ও অ্যান্টিভাইরাল নয়, ১৮-র নীচে করোনা চিকিৎসায় নয়া গাইডলাইন

.