বর্ষায় বাড়তে পারে করোনা সংক্রমণ, আরও ভয়াবহ হতে পারে পরিস্থিতি! আশঙ্কা IIT Bombay-এর

ভারতে প্রতিদিনই লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। এই পরিস্থিতিতে আশঙ্কা বাড়াল IIT Bombay-এর করোনা সংক্রান্ত গবেষণার রিপোর্ট।

Edited By: সুদীপ দে | Updated By: Jun 14, 2020, 10:42 AM IST
বর্ষায় বাড়তে পারে করোনা সংক্রমণ, আরও ভয়াবহ হতে পারে পরিস্থিতি! আশঙ্কা IIT Bombay-এর

নিজস্ব প্রতিবেদন: ক্রমশ ভয়াবহ হচ্ছে করোনা পরিস্থিতি। করোনা সংক্রমণ থেকে বাঁচতে লকডাউন দীর্ঘমেয়াদী হলেও পরিস্থিতি এখনও নিয়ন্ত্রণে আসেনি। ভারতেও প্রতিদিনই লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। এই পরিস্থিতিতে আশঙ্কা বাড়াল IIT Bombay-এর করোনা সংক্রান্ত গবেষণার রিপোর্ট। বর্ষায় বাড়তে পারে করোনা সংক্রমণ, আরও ভয়াবহ হতে পারে পরিস্থিতি! গবেষণার পর এমনই দাবি করেছেন IIT Bombay-এর গবেষকরা।

সম্প্রতি নিজেদের গবেষণাপত্রের তথ্যের ভিত্তিতে IIT Bombay-এর গবেষকদের আশঙ্কা, বর্ষার আর্দ্র-শীতল আবহাওয়াতে এক ধাক্কায় অনেকটাই বেড়ে যেতে পারে করোনা সংক্রমণের ঘটনা। গবেষক দলের অন্যতম দুই সদস্য অধ্যাপক অমিত আগরওয়াল এবং রজনীশ ভরদ্বজের মতে, বর্ষায় সর্দি-কাশির সমস্যা বৃদ্ধি পায়। হাঁচি-কাশি থেকে নির্গত ড্রপলেট আর্দ্র-শীতল ভারি বাতাসে দীর্ঘক্ষণ স্থায়ী হয়। শুধু তাই নয়, বাতাসের জলীয় বাষ্পের সঙ্গে ড্রপলেট বা তার সঙ্গে থাকা ভাইরাসের কণা সহজেই ছড়িয়ে পড়তে পারে। তাই বর্ষায় করোনা পরিস্থিতি আরও ভয়াবহ হতে পারে বলেই আশঙ্কা করেছেন তাঁরা।

আরও পড়ুন: ৪২ হাজার মানুষের উপর শুরু হচ্ছে অক্সফোর্ডের তৈরি করোনা টিকার শেষ পর্বের ট্রায়াল!

১ মার্চ থেকে ১০ এপ্রিল পর্যন্ত নিউ ইয়র্ক, শিকাগো, মিয়ামি, সিঙ্গাপুর, সিডনি এবং লস অ্যাঞ্জেলেস— এই ছ’টি শহরের তাপমাত্রা ও আর্দ্রতা পর্যবেক্ষণ করার পর ভারতে বর্ষার পরিস্থিতির নিরিখে এই আশঙ্কার কথা উঠে এসেছে IIT Bombay-এর গবেষণায়। যদিও IIT Bombay-এর গবেষণা বা এর মতামতকে সমর্থন করেননি ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিকেল রিসার্চ (ICMR) বা অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ মেডিকেল সায়েন্সেস (AIIMS)-এর গবেষক, বিজ্ঞানীরা। তাঁদের মতে, তাপমাত্রা বা বাতাসের আর্দ্রতার সঙ্গে করোনাভাইরাসের সংক্রমণের কম বেশি হওয়ার কোনও যোগসূত্রের প্রমাণ এখনও মেলেনি।