ধীর ছন্দের শ্রুতিমধুর সঙ্গীত বাড়ায় গরুর দুধের উত্পাদন! দাবি ব্রিটিশ বিশেষজ্ঞদের

একাধিক খামারে টানা ১২ ঘণ্টা ধীর ছন্দের শ্রুতিমধুর শাস্ত্রীয় সঙ্গীত চালিয়ে পশুচিকিত্সক ও বিশেষজ্ঞরা দেখেছেন, খামারগুলিতে দুধের উত্পাদন অন্তত ৩ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

Updated By: Aug 27, 2019, 07:03 PM IST
ধীর ছন্দের শ্রুতিমধুর সঙ্গীত বাড়ায় গরুর দুধের উত্পাদন! দাবি ব্রিটিশ বিশেষজ্ঞদের
—প্রতীকী ছবি।

নিজস্ব প্রতিবেদন: মঙ্গলবার অসমের এক বিজেপি বিধায়ক দিলীপ কুমার পাল দাবি করেন, গরুর কাছে দাঁড়িয়ে কৃষ্ণের মতো বাঁশি বাজালে দুধের উৎপাদন আরও বাড়বে। শিলচরের লোক উৎসবের সূচনা করে এমনই মন্তব্য করেন সেখানকার দু’বারের এই বিধায়ক। বিজেপি বিধায়কের এ হেন মন্তব্য শোরগোল ফেলে দিয়েছে দেশের বিভিন্ন মহলে। কিন্তু শিলচরের বিজেপি বিধায়কের এই ধরনের মন্তব্যের কি আদৌ কোনও বৈজ্ঞানিক ব্যাখ্যা দেওয়া সম্ভব, নাকি সবটাই ধর্মীয় আবেগতাড়িত! এর উত্তর খুঁজতে হলে আমাদের বছর খানেক আগের একটি খবর জেনে নেওয়া জরুরি।

মার্কিন পশুচিকিত্সক ও বিশেষজ্ঞ ডঃ অ্যানা ওব্রায়ানের মতে, সঙ্গীত, সুর গরুর দুধের উৎপাদনকে প্রভাবিত করতে পারে। শুধু ডঃ ওব্রায়ানই নয়, ‘জর্জিয়ার স্কুল অব ভেটেরিনারি মেডিসিন’-এর সহঅধিকর্তা ডঃ নিয়ান অলওয়ার্থ সম্প্রতি ‘মর্ডান ফার্মার’ নামের একটি পত্রিকাকে দেওয়া সাক্ষাত্কারে বলেন, “এ নিয়ে কেন বার বার গবেষণার প্রয়োজন হচ্ছে জানিনা! হয়তো গবেষকরা উত্পাদনের প্যারামিটারগুলি ভাল করে লক্ষ্য করছেন না। ধীর এবং শ্রুতিমধুর ছন্দ উত্পাদন বৃদ্ধিতে অনেক বেশি সহায়ক। ব্রিটেনের লিসেস্টার বিশ্ববিদ্যালয়ের দুই মনোবিজ্ঞানীর করা ২০০১ সালের সমীক্ষায় এ বিষয়ে সুনির্দিষ্ট প্রমাণ মিলেছে।”

আরও পড়ুন: চিনে নিন ফ্যাটি লিভারের প্রথমিক লক্ষণগুলি! আগাম সতর্কতায় সুস্থ থাকুন

২০০১ সালের ওই সমীক্ষার রিপোর্টে লিসেস্টার বিশ্ববিদ্যালয়ের দুই মনোবিজ্ঞানী ডঃ অ্যাড্রিয়ান নর্থ আর তাঁর সহকর্মী লিয়াম ম্যাকেনজি দাবি করেন, ধীর ছন্দের শ্রুতিমধুর শাস্ত্রীয় সঙ্গীত গরুর দুধের উত্পাদন বৃদ্ধিতে বিশেষ ভাবে কার্যকরী। লিংকনশায়ারের একাধিক খামারে ৯ সপ্তাহ ধরে দিনের মধ্যে টানা ১২ ঘণ্টা ধীর ছন্দের শ্রুতিমধুর শাস্ত্রীয় সঙ্গীত চালিয়ে তাঁরা দেখেছেন, খামারগুলিতে দুধের উত্পাদন অন্তত ৩ শতাংশ বৃদ্ধি পেয়েছে। এই সমীক্ষায় দেখা গিয়েছে, মধুর সঙ্গীতের প্রভাবে খামারের প্রতিটি গরু প্রায় ৭৩০ মিলিলিটার দুধ বেশি দিয়েছে। ব্রিটিশ মনোবিজ্ঞানী ম্যাকেনজি বলেন, ‘যে ভাবে শ্রুতিমধুর সঙ্গীত মানুষের মানসিক চাপ, ক্লান্তি কমিয়ে স্বস্তি দেয়, কর্মদক্ষতা বাড়ায়, ঠিক সে ভাবেই গবাদি পশুর ক্ষেত্রেও সঙ্গীত একই ভাবে কাজ করে।’

.