করোনাভাইরাস নিয়ে কয়েকটি ভুয়ো তথ্য ও প্রকৃত সত্য

আসুন এমনই কিছু গুজব বা ভ্রান্ত ধারণা আর প্রকৃত সত্য সম্পর্কে জেনে নেওয়া যাক। আজ প্রথম পর্ব...

Edited By: সুদীপ দে | Updated By: Mar 31, 2020, 01:17 PM IST
করোনাভাইরাস নিয়ে কয়েকটি ভুয়ো তথ্য ও প্রকৃত সত্য

নিজস্ব প্রতিবেদন: গোটা বিশ্বে করোনা আক্রান্তের সংখ্যা ৭ লক্ষ ৮৬ হাজার ৬০৮। এই ভাইরাসের প্রকোপে এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে ৩৭ হাজার ৮৩২ জনের। আতঙ্কের পাশাপাশি ছড়িয়ে পড়ছে একাধিক গুজব আর ভ্রান্ত ধারণা যা বিভ্রান্ত করছে লক্ষ লক্ষ সাধারণ মানুষকে। আসুন এমনই কিছু গুজব বা ভ্রান্ত ধারণা আর প্রকৃত সত্য সম্পর্কে জেনে নেওয়া যাক...

আজ প্রথম পর্ব:

১) সোশ্যাল মিডিয়ার বেশ কয়েকটি প্ল্যাটফর্মের মাধ্যমে একটি তত্ব সামনে এসেছে। এখানে বলা হয়েছে, অতিরিক্ত ঠান্ডা পরিবেশ নোভেল করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে সক্ষম। কিন্তু বিশ্ব স্বাস্থ্য সংস্থা WHO জানিয়েছে, এই তথ্য কোনও ভাবেই সঠিক নয়। শীতল আবহাওয়া কোনও ভাবেই করোনাভাইরাস বা অন্য কোনও ভাইরাস ঘটিত রোগ প্রতিরোধ করতে পারে না।

২) সম্প্রিত একটি মতামত বেশ ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ার বেশ কয়েকটি প্ল্যাটফর্মে। এখানে বলা হয়েছে, ভিটামিন সি সাপ্লিমেন্ট খেয়ে করোনাভাইরাসের সংক্রমণ রোধ করা সম্ভব। কিন্তু এ বিষয়ে বিশেষজ্ঞ (মেডিসিন) চিকিত্সক ডঃ অরিন্দম বিশ্বাস জানান, ভিটামিন সি সাপ্লিমেন্ট করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে পারে, এমন কোনও প্রমাণ এখনও মেলেনি। মেডিক্যাল স্কুল অব হার্ভাড ইউনিভার্সিটি-এর গবেষকরাও এ বিষয়ে একমত।

৩) সোশ্যাল মিডিয়ার বেশ কয়েকটি প্ল্যাটফর্মের মাধ্যমে একটি দাবি খুব ভাইরাল হয়, মশার কামড় থেকে নাকি সংক্রমিত হতে পারে করোনাভাইরাস! কিন্তু এ ক্ষেত্রে পিটসবার্গ বিশ্ববিদ্যালয়ের গবেষকদের দাবি, এই তথ্যটি সম্পূর্ণ ভুল। হাঁচি-কাশির ড্রপলেট থেকে এই ভাইরাস সংক্রমিত হয়।

আরও পড়ুন: আমিষ খাবার খেলে কি বেড়ে যায় করোনাভাইরাস সংক্রমণের ঝুঁকি?

৪) সম্প্রিত একটি মতামত বেশ ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ার বেশ কয়েকটি প্ল্যাটফর্মে। এখানে বলা হয়েছে, শিশুরা কোনও ভাবেই করোনাভাইরাসে আক্রান্ত হবে না। বিশ্ব স্বাস্থ্য সংস্থা WHO জানিয়েছে, এই তথ্যটি ভুল। কারণ, ছোট থেকে বড়, যে কেউই আক্রান্ত হতে পারে এই ভাইরাসে। যেমন, সম্প্রতি আমেরিকায় একটি শিশুর মৃত্যুর ঘটনা সামনে এসেছে। পশ্চিমবঙ্গেও একটি ৯ মাসের শিশু করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে।

.