আমিষ খাবার খেলে কি বেড়ে যায় করোনাভাইরাস সংক্রমণের ঝুঁকি?

জেনে নিন এ বিষয়ে ঠিক কী বলছেন AIIMS-এর অধিকর্তা...

Edited By: সুদীপ দে | Updated By: Mar 15, 2020, 07:02 PM IST
আমিষ খাবার খেলে কি বেড়ে যায় করোনাভাইরাস সংক্রমণের ঝুঁকি?

নিজস্ব প্রতিবেদন: এ পর্যন্ত গোটা বিশ্বে মোট করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১ লক্ষ ৫৬ হাজার ৯৪৮ জন। এ পর্যন্ত ৫,৮৩৯ জনের প্রাণ কেড়েছে এই ভাইরাস। এই ভাইরাসে ভারতে লাফিয়ে লাফিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা। এ পর্যন্ত ভারতে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ১০৭। আতঙ্কের পাশাপাশি ছড়িয়ে পড়ছে একাধিক গুজব আর ভ্রান্ত ধারণা যা বিভ্রান্ত করছে লক্ষ লক্ষ সাধারণ মানুষকে।

নেট দুনিয়ায় ছড়িয়ে পড়ছে একাধিক ধারণা ও মতামত। যেমন, চিকেন থেকে করোনাভাইরাস ছড়িয়ে পড়তে পারে— এই ধারণা বিশ্বাস করেছেন অনেকেই। ছেড়েছেন চিকেন খাওয়া। শুধু চিকেন কেন, ভাইরাসের সংক্রমণ থেকে বাঁচতে হাজার হাজার মানুষ আমিষ খাওয়াই ছেড়ে দিয়েছেন। অনেকরই খাবার পাত থেকে বাদ পড়েছে মাছ, ডিম, মাংস। কিন্তু সত্যিই কি আমিষ খাবার খেলে করোনাভাইরাস সংক্রমণের ঝুঁকি কি বেড়ে যায়? এ বিষয়ে সাধারণ মানুষকে সচেতন করতে মুখ খুললেন এইমস( AIIMS)-এর অধিকর্তা ডঃ রণদীপ গুলেরিয়া। আসুন জেনে নেওয়া যাক এ বিষয়ে ঠিক কি বলছেন ডঃ গুলেরিয়া।

ডঃ গুলেরিয়া জানান, মাছ, ডিম, মাংস বা আমিষ জাতিয় খাবার খেলে করোনাভাইরাসের সংক্রমণের ঝুঁকি বেড়ে যায়, এ ধারণা সম্পূর্ণ ভুল! সাধারণ স্বাস্থ্য সচেতনতা বিধি মেনে মাছ-মাংস ভাল করে ধুয়ে, ভাল ভাবে ফুটিয়ে রান্না করা উচিৎ।

ডঃ গুলেরিয়া জানান, তাপমাত্রা বাড়লেই করোনাভাইরাসের সংক্রমণের ব্যাপকতা হ্রাস পাবে এ ধারণাও সঠিক নয়। কারণ, সিঙ্গাপুরের মতো উষ্ণ আবহাওয়াতেও করোনাভাইরাসের সংক্রমণের ঘটনা ঘটেছে। আবার ইউরোপের শীতল আবহাওয়ার দেশগুলিতেও এই ভাইরাসের প্রভাব মারাত্মক।

আরও পড়ুন: করোনাভাইরাসের জেরে ক্ষতিগ্রস্ত হতে পারে অণ্ডকোষ, বাড়তে পারে বন্ধ্যাত্বের ঝুঁকি!

করোনাভাইরাসের সংক্রমণ থেকে বাঁচতে ডঃ গুলেরিয়ার পরামর্শ, পরিষ্কার পরিচ্ছন্ন থাকা, সাবান বা স্যানিটাইজার ব্যবহার করে হাত পরিষ্কার রাখা এবং মাস্কের ব্যবহার করে নাক, মুখ ঢেকে রাখা।

.