ভুয়ো তথ্য ও প্রকৃত সত্য: অতিবেগুনি রশ্মি করোনাভাইরাস ধ্বংস করতে সক্ষম!

আসুন এমনই কিছু গুজব বা ভ্রান্ত ধারণা আর প্রকৃত সত্য সম্পর্কে জেনে নেওয়া যাক। আজ দ্বিতীয় পর্ব...

Edited By: সুদীপ দে | Updated By: Apr 1, 2020, 05:04 PM IST
ভুয়ো তথ্য ও প্রকৃত সত্য: অতিবেগুনি রশ্মি করোনাভাইরাস ধ্বংস করতে সক্ষম!

নিজস্ব প্রতিবেদন: গোটা বিশ্বে করোনা আক্রান্তের সংখ্যা ৮ লক্ষ ৭২ হাজার ৯৭৭। এই ভাইরাসের প্রকোপে এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে ৪৩ হাজার ২৭৫ জনের। আতঙ্কের পাশাপাশি ছড়িয়ে পড়ছে একাধিক গুজব আর ভ্রান্ত ধারণা যা বিভ্রান্ত করছে লক্ষ লক্ষ সাধারণ মানুষকে। আসুন এমনই কিছু গুজব বা ভ্রান্ত ধারণা আর প্রকৃত সত্য সম্পর্কে জেনে নেওয়া যাক...

আজ দ্বিতীয় পর্ব:

১) সোশ্যাল মিডিয়ার বেশ কয়েকটি প্ল্যাটফর্মের মাধ্যমে একটি তথ্য সামনে এসেছে। এখানে বলা হয়েছে, ভ্যাকসিনের মাধ্যমেই সেরে যেতে পারে করোনাভাইরাস। কিন্তু এই তথ্যটি একেবারেই ভুল। কারণ, এখনও পর্যন্ত করোনাভাইরাসের কোনও টিকা বা ভ্যাকসিন আবিষ্কারই হয়নি। এ নিয়ে এখনও গবেষণা চলছে।

২) সম্প্রিত একটি মতামত বেশ ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ার বেশ কয়েকটি প্ল্যাটফর্মে। এখানে বলা হয়েছে, নিয়মিত বেশি করে জল পান করলে শরীরে করোনাভাইরাসের সংক্রমণকে সহজেই রুখে দেওয়া যাবে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা WHO জানিয়েছে, এই তথ্যটি ভুল। আমরা সকলেই জানি যে, শরীর সুস্থ রাখার জন্য নিয়মিত পরিমাণ মতো জল পান করা কতটা জরুরি। কিন্তু জল পান করার ফলে কোনও ভাবেই করোনাভাইরাস থেকে মুক্তি পাওয়া যায় না।

৩) সোশ্যাল মিডিয়ার বেশ কয়েকটি প্ল্যাটফর্মের মাধ্যমে একটি দাবি খুব ভাইরাল হয়েছে, অতিবেগুনি রশ্মি যুক্ত লাইট যা জীবাণু ধ্বংস করতে সক্ষম, সেটির সাহায্যে করোনাভাইরাসকে ধ্বংস করা সম্ভব। এ ক্ষেত্রে মোহালির ইন্ডিয়ান ইনস্টিটিউট অব সায়েন্স এডুকেশন অ্যান্ড রিসার্চ-এর অধ্যাপক, ভাইরাস বিশেষজ্ঞ ডঃ ইন্দ্রনীল বন্দ্যোপাধ্যায় জানান, এখনও পর্যন্ত এই তত্ত্বটির সপক্ষে কোনও প্রমাণ মেলেনি। তাছাড়া, অতিবেগুনি রশ্মির প্রভাবে মানুষের ত্বকের নানা সমস্যার সৃষ্টি হতে পারে।

৪) অনেকেই মনে করছেন, এই করোনাভাইরাসও সাধারণ সর্দি কাশির মতোই সমস্যা সৃষ্টি করে। তাই সে ভাবে প্রাণহানির ঝুঁকি নেই। এ ক্ষেত্রে ভাইরাস বিশেষজ্ঞ ডঃ ইন্দ্রনীল বন্দ্যোপাধ্যায় জানান, এ ধারণা একেবারেই সঠিক নয়। সময় মতো ব্যবস্থা নিতে না পারলে এই ভাইরাসে মৃত্যুও হতে পারে। ইতিমধ্যেই এই ভাইরাসের প্রকোপে মৃত্যু হয়েছে ৪৩ হাজার ২৭৫ জনের। কিন্তু এসএআরএস-সিওভি-২ ভাইরাসটি অন্যান্য ইনফ্লুয়েঞ্জা ভাইরাসের থেকে একেবারেই আলাদা ও ভয়ঙ্কর!

আরও পড়ুন: করোনাভাইরাস নিয়ে কয়েকটি ভুয়ো তথ্য ও প্রকৃত সত্য

৫) সোশ্যাল মিডিয়ার বেশ কয়েকটি প্ল্যাটফর্মের মাধ্যমে একটি তত্ত্ব সামনে এসেছে। এখানে বলা হয়েছে, যদি আপনি নিয়মিত ১০ সেকেন্ড আপনার শ্বাস ধরে রাখতে পারেন, তাহলে আপনি যে কোনও রোগ থেকে নিজেকে অনায়াসে দূরে রাখতে পারবেন। কিন্তু এই প্রসঙ্গে বিশেষজ্ঞরা বলছেন, কোনও ব্যক্তি ১০ সেকেন্ড শ্বাস ধরে রাখতে পারছেন মানে, তাঁর ফুসফুসের স্বাস্থ্য তুলনামূলক ভাবে ভাল। তবে তার মানে এটা কখনওই নয় যে, ওই ব্যক্তি ভাইরাস থেকে সম্পূর্ণ মুক্ত বা কোনও দিনই ভাইরাসে সংক্রমিত হবেন না।

.