close

News WrapGet Handpicked Stories from our editors directly to your mailbox

সদ্যোজাতর সুরক্ষায় সপ্তাহের সাত দিনে ৭ রঙের চাদর পাতছে সরকারি হাসপাতাল

হাসপাতালের নিউবর্ন কেয়ার ইউনিটের পরিচ্ছন্নতা এবং সদ্যোজাতর সুরক্ষা নিশ্চিত করতেই এই সীদ্ধান্ত নেওয়া হয়েছে... 

Sudip Dey Sudip Dey | Updated: Aug 19, 2019, 01:13 PM IST
সদ্যোজাতর সুরক্ষায় সপ্তাহের সাত দিনে ৭ রঙের চাদর পাতছে সরকারি হাসপাতাল
ছবি: এএনআই।

নিজস্ব প্রতিবেদন: সম্প্রতি উত্তরপ্রদেশের বদায়ুঁর জেলা মহিলা হাসপাতালের স্পেশাল নিউবর্ন কেয়ার ইউনিট-এ বিগত দু’মাসে ৩২ সদ্যোজাতর মৃত্যুর ঘটনা নিয়ে যখন সর্বত্র হইচই হচ্ছে, তখন ব্যতিক্রমী সীদ্ধান্তে নজর কাড়ল মহারাষ্ট্রের নাসিকের সিবিল হাসপাতালের স্পেশাল নিউবর্ন কেয়ার ইউনিট।

জানা গিয়েছে, নাসিকের সিবিল হাসপাতালের স্পেশাল নিউবর্ন কেয়ার ইউনিট-এ সপ্তাহের সাত দিনের জন্য আলাদা আলাদা সাত রঙের বিছানার চাদর ব্যবহার করা শুরু হয়েছে। এর ফলে প্রতিদিনই বদলে ফেলা হচ্ছে স্পেশাল নিউবর্ন কেয়ার ইউনিট-এর চাদর আর সপ্তাহের একেক দিনের জন্য একেক রঙের চাদর ব্যবহারের নির্দেশ থাকায় সহজেই বিছানার চাদর বদলের প্রমাণ পাচ্ছেন হাসপাতালের চিকিত্সক থেকে প্রসূতির পরিবারের লোকজনেরাও।

সরকারি হাসপাতালের নিউবর্ন কেয়ার ইউনিট-এর পরিচ্ছন্নতা নিয়ে একাধিকবার প্রশ্ন উঠেছে। অনেক ক্ষেত্রে শিশুমৃত্যু বা সংক্রমণের কারণ হিসাবে ‘অপরিচ্ছন্ন’ নিউবর্ন কেয়ার ইউনিট-এর বিরুদ্ধে অভিযোগের আঙুল উঠেছে। হাসপাতালের রোগীর বেডের চাদর বদলের ক্ষেত্রে নানা অনিয়ম বার বার সামনে এসেছে। এ বার তাই ‘কালার কোড’ ব্যবহার করে প্রমাণ-সহ স্পেশাল নিউবর্ন কেয়ার ইউনিট-এর পরিচ্ছন্নতা নিশ্চিত করার উদ্যোগ নিল নাসিকের সিবিল হাসপাতাল।

আরও পড়ুন: গলব্লাডারে পাথর: চিনে নিন এই সব উপসর্গ থেকে

সংবাদ সংস্থা এএনআই-কে হাসপাতালের স্পেশাল নিউবর্ন কেয়ার ইউনিট-এর দায়িত্বে থাকা চিকিত্সক পঙ্কজ গজরে জানান, সপ্তাহের সাত দিনে সাত রঙের চাদরের ব্যবহার করা হচ্ছে। যেমন, সোমবার গাঢ় সবুজ, মঙ্গলবার গাঢ় নীল, বুধবার গোলাপী, বৃহস্পতিবার গাঢ় লাল, শুক্রবার গেরুয়া, শনিবার হালকা সবুজ আর রবিবার আকাশি রঙের চাদর ব্যবহার করা হচ্ছে।