একটি ডোজে রোখা যাবে না Delta variant, গবেষণায় দেশে বাড়ল চিন্তা

আগামী দিনে করোনার তৃতীয় ঢেউয়ের কারণে ডেল্টা প্রজাতি এবার বড় হুমকির কারণ হয়ে উঠেছে।

Updated By: Jul 9, 2021, 06:45 PM IST
একটি ডোজে রোখা যাবে না Delta variant, গবেষণায় দেশে বাড়ল চিন্তা

নিজস্ব প্রতিবেদন: করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউতে সবচেয়ে বড় উদ্বেগের কারণ হয়েছে ডেল্টা ভাইরাস (Delta variant)। শুধু ভারত নয়, বিশ্বের বিভিন্ন দেশগুলির জন্য উদ্বেগের একটি বড় কারণ হয়ে উঠেছে। আগামী দিনে করোনার তৃতীয় ঢেউয়ের কারণে ডেল্টা প্রজাতি এবার বড় হুমকির কারণ হয়ে উঠেছে। 

এদিকে একটি নতুন সমীক্ষায় দেখা গেছে যে ডেল্টা প্রজাতিকে রুখতে ভ্যাকসিনের একটি শট যথেষ্ট নয়। গবেষকরা বলেছেন যে দুটি শট দিয়ে ৯৫ শতাংশ ব্যক্তিদের দেহে এই ভাইরাসের বিরুদ্ধে অনাক্রমতা গড়ে তোলা সম্ভব। 

নেচার পত্রিকায় প্রকাশিত গবেষণায় বলা হয়েছে যে ডেল্টা প্রজাতিটি ভারতে, ব্রিটেনে এই প্রজাতি প্রভাবশালী হয়ে উঠেছে। ফাইজার বা অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিনগুলি জানায় যে এদের একটি ডোজই কার্যকর। যদিও এই গবেষণা থেকে জানা গিয়েছে একটি ডোজ যথেষ্ট নয় নয়া ভ্যারিয়েন্ট রুখতে।

আরও পড়ুন, যতই রূপ বদলাক করোনা, Pfizer- র তৃতীয় টিকার কাছে পার পাবে না, দাবি রিপোর্টে

ভারতীয় মেডিকেল রিসার্চ কাউন্সিলের (আইসিএমআর) সাম্প্রতিক গবেষণায় যে ফলাফলটি এসেছে তার ফলাফল কিছুটা আলাদা। আগের গবেষণায় বলা হয়েছিল ভ্যাকসিনের একটি কিংবা দুটি ডোজই খুব ভাল সুরক্ষা দিতে পারবে। সেখানে বলা হয়েছিল একটি ডোজ দিয়েও করোনায় মৃত্যু রোখা সম্ভব। 

আইসিএমআর একটি টুইট করে বলেছে, "গবেষণায় প্রমাণিত হয়েছে যে কোভিড -১৯ ভ্যাকসিন ফ্রন্টলাইন কর্মীদের মৃত্যু রোধে কার্যকর।" রাজ্য পুলিশ কর্মীদের উপর ৮২ শতাংশ কার্যকরী হয়েছে। 

আইসিএমআর জানায় যে কোভিড -১৯ থেকে সেরে ওঠা ব্যক্তিরা যারা কোভিশিল্ডের এক বা দুটি ডোজ গ্রহণকারী তারা   ডেল্টা ভেরিয়েন্টের বিরুদ্ধে একটি ডোজ নেওয়া ব্যক্তিদের থেকে বেশি সুরক্ষিত রয়েছেন।

.