Heart Transplants: শুয়োরের হার্ট মানুষের দেহে! জোড়া প্রতিস্থাপন সফল...

 নিউ ইয়র্ক ইউনিভার্সিটির শল্যচিকিৎসকরা সফলভাবে দুটি শুয়োরের হার্ট প্রতিস্থাপন করেছেন ব্রেন ডেথ হয়েছে এমন দুই ব্যক্তির দেহে। 

Edited By: দেবস্মিতা দাস | Updated By: Jul 13, 2022, 11:12 AM IST
Heart Transplants: শুয়োরের হার্ট মানুষের দেহে! জোড়া প্রতিস্থাপন সফল...
প্রতীকী ছবি

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: চিকিৎসাবিজ্ঞানে ফের নয়া দিশা। নিউ ইয়র্ক ইউনিভার্সিটির শল্যচিকিৎসকরা সফলভাবে দুটি শুয়োরের হার্ট প্রতিস্থাপন করেছেন ব্রেন ডেথ হয়েছে এমন দুই ব্যক্তির দেহে। গবেষকরা মঙ্গলবার বলেছেন, এই পদ্ধতি যদি সফল হয় তাহলে ট্রান্সপ্ল্যান্টের ক্ষেত্রে আগামী দিনে বড় সুযোগ আসতে চলেছে। হার্ট ট্রান্সপ্ল্যান্ট করা যাবে সহজেই। একটি সাংবাদিক সম্মেলনে বলা হয়েছে যে, জুন এবং জুলাইতে এই পরীক্ষা করা হয়েছে। এখনও পর্যন্ত বিরূপ প্রতিক্রিয়া পাওয়া যায়নি। 

প্রসঙ্গত এর আগেও ৫৭ বছর বয়সি এক ব্যক্তির ব্রেন ডেথ হওয়ার পর তার দেহে শুয়োরের হৃদপিণ্ড প্রতিস্থাপন করা হয়। মেরিল্যান্ড ইউনিভার্সিটিতে সেই পরীক্ষা চলেছিল। যদিও এই প্রক্রিয়া শেষ পর্যন্ত সফল হয়নি। হার্ট ফেল করেই মৃত্যু হয় ওই ব্যক্তির। 

এনওয়াইইউ রেভিভিকর ইনকর্পোরেটেড নির্দিষ্ট পদ্ধতিতে শুয়োরের দেহ থেকে উন্নত প্রক্রিয়ায় হার্ট সংগ্রহ করেছে। সাধারণত শুয়োরের হার্টে থাকে পোরসিন সাইটোমেগালোভাইরাস। এটির অস্তিত্ব পাওয়া গেলে তখন সেই হার্ট ট্রান্সপ্লান্টের জন্য নেওয়া হয় না। সেটি পাওয়া গিয়েছিল মেরিল্যান্ডে প্রতিস্থাপনের অপারেশন হওয়া ব্যক্তির দেহে। যার ফলে পরীক্ষাও অসফল হয়। 

গবেষকরা জানাচ্ছেন যে এই ধরনের জেনোট্রান্সপ্লান্টেশনের ফলে ব্রেন ডেথ হয়ে যাওয়া মানুষদের নিরাপদ জীবনে ফেরানো যায় কোনও কোনও সময়।

আরও পড়ুন, After Effect of COVID: হাসপাতাল থেকে ফিরেও মৃত্যু! বিপদ বাড়ছে কোভিড পরবর্তী উপসর্গে, নির্দেশিকা জারি রাজ্যের

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.