নাইসেডে যাওয়ার আমন্ত্রণ কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রীকে, দেখানো হবে 'কোবাস'

বিকেলের দিকে বেলেঘাটায় নাইসেডে যাওয়ার সম্ভাবনা আছে স্বাস্থ্যমন্ত্রীর।

Updated By: Feb 6, 2021, 01:52 PM IST
নাইসেডে যাওয়ার আমন্ত্রণ কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রীকে, দেখানো হবে 'কোবাস'

নিজস্ব প্রতিবেদন: কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রীকে নাইসেডে আসার আমন্ত্রণ জানালেন নাইসেড অধিকর্তা। বিকেলের দিকে সেখানে যেতেও পারেন মন্ত্রী। 

হর্ষবর্ধন (Harsh Vardhan) কলকাতায়। তাঁকে ICMR-National Institute of Cholera and Enteric Diseases-এর পক্ষ থেকে আমন্ত্রণ জানানো হল। আমন্ত্রণ জানিয়ে গেলেন NICED-এর director Dr. Shanta Dutta।

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রীর সঙ্গে দেখা করে বেরিয়ে Shanta Dutta বললেন, স্বাস্থ্যমন্ত্রী 'খোঁজখবর নিয়েছেন। বিকেলের দিকে আসতে পারেন। আমাদের প্রতিষ্ঠানে যে কোবাস মেশিন বসেছে সেটা নিয়ে কথা হয়েছে। আমরা ওঁকে সেটা দেখতে আসার জন্য অনুরোধ করেছি।'

আরও পড়ুন: সম্মান দিয়েই বলছি, মদন'দা কিন্তু বাংলার ক্রাশ: Saayoni

প্রসঙ্গত, ২৬ জুলাই প্রধানমন্ত্রী 'নাইসেড'-সহ মুম্বই, নয়ডার তিনটে সেন্টারে 'কোবাস ৮৮০০' মেশিনের উদ্বোধন করেছিলেন। আধুনিক এই যন্ত্র দিনে ৪০০০ কোভিড টেস্ট করার ক্ষমতা রাখে। মাত্র ৪০ মিনিটে নিখুঁত রিপোর্ট দিতে পারে এই যন্ত্র। করোনা টেস্টিং আরও বাড়ানোর জন্য সুইস কোম্পানি রোসে ডায়াগনস্টিক্সয়ের তৈরি এই কোবাস যন্ত্র কিনেছিল আইসিএমআর। যদিও, এই যন্ত্র চালু করতে মাসখানেক সময় লেগে যায় নাইসেডের।

হর্ষবর্ধনও নাইসেড থেকে আমন্ত্রণ পাওয়ার পরে একটি টুইট করেছেন। সেখানে তিনি লিখেছেন, এই প্রতিষ্ঠান এন্টেরিক ডিজিসেসের চিকিৎসা প্রতিরোধ গবেষণা শিক্ষা প্রশিক্ষণের ক্ষেত্রে মনে রাখার মতো কাজ করে চলেছে। এবং অ্যান্টিমাইক্রোবায়াল রেজিস্ট্যান্সের ক্ষেত্রেও পরিস্থিতি প্রতিদিন নতুন করে যে জটিল হয়ে পড়ছে তারও মোকাবিলা সাফল্যের সঙ্গে করছে। 

আরও পড়ুন: শোভন-বৈশাখীর নামে মানহানির মামলা দেবশ্রীর

.