করোনা টিকার কারণে কমছে গর্ভধারণ ক্ষমতা! কি বলছে স্বাস্থ্য মন্ত্রক?

বন্ধ্যাত্ব নিয়ে দূর হবে আশঙ্কা। 

Updated By: Jun 22, 2021, 06:57 AM IST
করোনা টিকার কারণে কমছে গর্ভধারণ ক্ষমতা! কি বলছে স্বাস্থ্য মন্ত্রক?

নিজস্ব প্রতিবেদন: বন্ধ্যাত্ব কারণ কি করোনা টিকা? করোনা টিকা নিলে কি গর্ভধারণ ক্ষমতা কমে যায়? সোশ্যাল মিডিয়ার দৌলতে এখন ভাইরাল এই একগুচ্ছ প্রশ্ন। মানুষের মধ্যে আতঙ্ক এতটাই বেড়ে গিয়েছে যে, তড়িঘড়ি এর উত্তর দিল স্বাস্থ্য মন্ত্রক। 

সোমবার সংশ্লিষ্ট মন্ত্রকের তরফে সাফ জানান হল, করোনা টিকার কারণে যে বন্ধ্যাত্ব হয় বা গর্ভধারণ ক্ষমা কমে যায়, এমন কোনও বৈজ্ঞানিক প্রমাণ মেলেনি। বরং করোনার টিকা অনেক বেশি সুরক্ষিত। সোশ্যাল মিডিয়ায় করোনা টিকার পার্শ্বপ্রতিক্রিয়া নিয়ে যে খবর ছড়িয়েছে তা সম্পূর্ণ ভ্রান্ত বলেও, জানিয়েছে স্বাস্থ্য মন্ত্রক। জানা গিয়েছে, বিগত কয়েকদিন ধরে প্রচার চালছিল যে, করোনা টিকার কারণে মানবদেহে বন্ধ্যাত্ব বাসা বাধে। পুরুষ বা মহিলার গর্ভধারণ ক্ষমতা কমে যায়। তবে এই খবর ভ্রান্ত ও গুজব বলে উড়িয়ে দিয়েছে স্বাস্থ্য মন্ত্রক।

আরও পড়ুন: নতুন টিকানীতির প্রথম দিনেই ভারতে রেকর্ড টিকাকরণ; দেশকে কুর্নিশ PM Modi-র

আরও পড়ুন: Covid-19: বুস্টার ডোজের এখনই প্রয়োজনীয়তা নেই, জানালেন WHO-এর প্রধান বিজ্ঞানী

সংশ্লিষ্ট মন্ত্রকের তরফে আরও বলা হয়েছে, পোলিওর টিকাকরণ যখন শুরু হয়, তখনও এমন গুজব রটেছিল। তবে, আতঙ্কিত হওয়ার কোনও কারণ নেই।  সঠিক বৈজ্ঞানীক পরীক্ষার পরই ওই সমস্ত টিকা বাজারজাত করা হয়েছে। কোভিড-১৯-এর টিকা সংক্রান্ত  National Expert Group (NEGVAC)-এর ছাড়পত্র পাওয়ার পরেই করোনার সমস্ত টিকা ব্যবহারের অনুমতি দেওয়া হয়েছে।

.