ব্রিটেনের মতো ভারতেও কি থমকে যাবে অক্সফোর্ডের করোনা টিকার ট্রায়াল?

জেনে নিন এ বিষয়ে ঠিক কী বলছে এই টিকার উৎপাদনের দায়িত্বে থাকা সেরাম ইনস্টিটিউট...

Edited By: সুদীপ দে | Updated By: Sep 10, 2020, 12:55 PM IST
ব্রিটেনের মতো ভারতেও কি থমকে যাবে অক্সফোর্ডের করোনা টিকার ট্রায়াল?

নিজস্ব প্রতিবেদন: ট্রায়ালের একেবারে শেষ পর্বে পৌঁছে বড়সড় ধাক্কা খেয়েছে এখনও পর্যন্ত ‘বিশ্বের সবচেয়ে নিরাপদ ও কার্যকরী’ করোনার টিকা। এই টিকা নেওয়ার পরই অপ্রত্যাশিত ভাবেই অসুস্থ হয়ে পড়েন এক স্বেচ্ছাসেবক! ফলে ব্রিটেনে আপাতত স্থগিত করে দেওয়া হয়েছে এই টিকার (AZD1222) শেষ পর্বের ট্রায়াল।

এই খবর সামনে আসার পরই উদ্বেগ বেড়েছে ভারতের বিভিন্ন মহলের হাজার হাজার মানুষের মনে। অনেকের মনেই এখনও একটাই প্রশ্ন, ভারতেও কি শেষ মুহূর্তে থমকে যাবে অক্সফোর্ডের করোনা টিকার ট্রায়াল? বুধবার ‘সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া’র (SII) পক্ষ থেকে জানানো হয়েছে, ব্রিটেনে স্থগিত করা হলেও ভারতে অক্সফোর্ডের বিজ্ঞানীদের তৈরি করোনার সম্ভাব্য টিকার ট্রায়াল চলছে। সেটি স্থগিত করা হয়নি।

ব্রিটেনে এই টিকার ট্রায়াল স্থগিত হওয়ার পরই সেরাম ইনস্টিটিউটকে নোটিশ পাঠায় কেন্দ্রীয় নিয়ন্ত্রক সংস্থা ড্রাগ কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়া (DCGI)। এই নোটিশ প্রসঙ্গে সেরাম ইনস্টিটিউটের পক্ষ থেকে বলা হয়েছে, “আমরা DCGI-এর নির্দেশ মেনেই এগোচ্ছি এবং এখনও পর্যন্ত ট্রায়াল স্থগিত করতে বলা হয়নি। ভবিষ্যতে সুরক্ষা সংক্রান্ত কোনও সমস্যা দেখা দিলে, তখনও আমরা DCGI-এর নির্দেশ মেনেই পদক্ষেপ করবো।”

আরও পড়ুন: বড় ধাক্কা! অক্সফোর্ডের করোনা টিকা নেওয়ার পরই অসুস্থ স্বেচ্ছাসেবক! স্থগিত শেষ পর্বের ট্রায়াল

ভারতে Covishield-এর ট্রায়ালে ১০০ জন স্বেচ্ছাসেবকের মধ্যে পুনের ভারতী বিদ্যাপীঠ মেডিক্যাল কলেজ ও হাসপাতালের ৩৪ জনকে টিকা দেওয়া হয়েছে। চিকিৎসকরা জানিয়েছেন, কারও শারীরে কোনও সমস্যা দেখা দেয়নি। তাই এখনও পর্যন্ত ভারতে Covishield-এর ট্রায়াল স্থগিত করার কোনও নির্দেশ দেয়নি কেন্দ্রীয় নিয়ন্ত্রক সংস্থা ড্রাগ কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়া (DCGI)। তাই ব্রিটেনে অক্সফোর্ডের করোনা টিকার ট্রায়াল আপাতত থমকে গেলেও ভারতে এই প্রক্রিয়া চালুই থাকছে।