পরবর্তী মহামারীর জন্য এখন থেকেই প্রস্তুতি নিক বিশ্ব! সতর্ক করল WHO

এই বার্তায় করোনা বিপর্যয় থেকে শিক্ষা নিয়ে বিশ্ববাসীকে পরবর্তী মহামারীর জন্য আগাম প্রস্তুতি নিতে বলেছেন তিনি।

Edited By: সুদীপ দে | Updated By: Sep 9, 2020, 02:35 PM IST
পরবর্তী মহামারীর জন্য এখন থেকেই প্রস্তুতি নিক বিশ্ব! সতর্ক করল WHO
WHO-এর ডিরেক্টর জেনারেল টেড্রস আধানম ঘেব্রেইসাস।

নিজস্ব প্রতিবেদন: সারা বিশ্বে করোনা আক্রান্তের সংখ্যা ইতিমধ্যেই ২ কোটি ৭৭ লক্ষ ছাড়িয়েছে। এই ভাইরাসে এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে ৯ লক্ষ ২ হাজার ১৩০ জনের। প্রতিদিনই লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। এই পরিস্থিতিতে উদ্বেগ আরও বাড়িয়ে দিল WHO-এর ডিরেক্টর জেনারেল টেড্রস আধানম ঘেব্রেইসাসের বিবৃতি।

সম্প্রতি একটি ভিডিয়ো বার্তায় WHO-এর ডিরেক্টর জেনারেল টেড্রস আধানম ঘেব্রেইসাস (Tedros Adhanom Ghebreyesus) সতর্ক করে জানান, এখন থেকেই বিশ্ববাসীকে পরবর্তী মহামারীর জন্য প্রস্তুতি নিতে হবে যাতে তখন আরও ভাল ভাবে পরিস্থিতির মোকাবিলা করা যায়। তিনি বলেন, “এটাই শেষ মহামারী নয়। ইতিহাস এর আগেও আমাদের শিক্ষা দিয়েছে। বার বার মহামারীর ফিরে আসা খুবই স্বাভাবিক ঘটনা। তাই আমাদেরও এখন থেকেই প্রস্তুতি নিতে হবে যাতে পরবর্তী মহামারীর সময় আমরা এখনকার চেয়ে বেশি প্রস্তুত থাকতে পারি।”

এখন থেকেই বিশ্বের সমস্ত দেশগুলিকে জনস্বাস্থ্য ব্যবস্থার উন্নয়ণে জোর দিতে অনুরোধ করেছেন WHO-এর ডিরেক্টর জেনারেল। তিনি বলেন, “অর্থনৈতিক,রাজনৈতিকএবং সামাজিক স্থিরতার অন্যতম ভিত্তি হল জনস্বাস্থ্য। তাই সুস্থ এবং সমৃদ্ধ ভবিষ্যতের লক্ষ্যে জনস্বাস্থ্য খাতে খরচ বাড়ানো জরুরি।” বিশ্বের সমস্ত দেশের কাছেই তিনি জনস্বাস্থ্য খাতে আরও বেশি বিনিয়োগের অনুরোধ জানিয়েছেন।

আরও পড়ুন: বড় ধাক্কা! অক্সফোর্ডের করোনা টিকা নেওয়ার পরই অসুস্থ স্বেচ্ছাসেবক! স্থগিত শেষ পর্বের ট্রায়াল

অগাস্টের শুরুতেই একটি ভিডিয়ো বার্তায় WHO-এর ডিরেক্টর জেনারেল টেড্রস আধানম ঘেব্রেইসাস (Tedros Adhanom Ghebreyesus) সতর্ক করে দিয়ে জানান, কোনও দেশই এমন দাবি করতে পারে না যে, বিপর্যয়ের দিন ফুরিয়েছে। তাই তাড়াহুড়ো করে জীবনযাত্রা স্বাভাবিক করার চেষ্টা ডেকে আনতে পারে আরও বড় বিপর্যয়! এ বারের বার্তায় করোনা বিপর্যয় থেকে শিক্ষা নিয়ে তিনি পরবর্তী মহামারীর জন্য আগাম প্রস্তুতি নিতে বলেছেন।