Omicron: করোনা অতিমারী শেষ ২০২২ সালেই! কী বলছে 'হু'?

ওমিক্রন-ভীতির আবহে 'হু' জানাল, হাতে হাত মিলিয়ে কাজ করতে হবে দেশগুলিকে।

Updated By: Jan 4, 2022, 02:57 PM IST
Omicron: করোনা অতিমারী শেষ ২০২২ সালেই! কী বলছে 'হু'?

নিজস্ব প্রতিবেদন: ২০২১ সালের শেষের দিকে বিশ্ব করোনা থেকে অনেকটাই নিরাপদ ছিল। বিশ্ব জুড়ে সাফল্যের সঙ্গে টিকাকরণ হয়েছে। ফলে করোনাকে প্রায় নিয়ন্ত্রণ করে ফেলা গিয়েছে, এমন একটা ভাবনা ঘোরাফেরা করছিল। কিন্তু ওমিক্রন সেই আশায় জল ঢেলে দিল। ২০২১ সালের ডিসেম্বরের শেষ থেকে চলতি নতুন বছরের এই ক'দিন জুড়ে করোনা তথা ওমিক্রন ক্রমশ ভীতিপ্রদ হয়ে উঠেছে। বিশ্বের বিভিন্ন দেশ রীতিমতো কাঁপছে ওমিক্রন-ভয়ে। ভারতেও পরিস্থিতি রীতিমতো উদ্বেগজনক।

সেই আবহেই বিশ্ব স্বাস্থ্য সংস্থা তথা 'হু' আশার বাণী শোনাল। তারা বলল, যদি আমরা বৈষম্য দূর করতে পারি, তবে অতিমারীও শেষ হবে। একটি ভিডিয়ো কনফারেন্সের মাধ্যমে 'হু' প্রধান টেডরস অধানম ঘেবরেসুস জানান, টিকা নিয়ে এখনও অনেক দেশ বৈষম্যের পন্থী; এটা আগে দূর করতে হবে, তা হলেই দূর হবে অতিমারী। তিনি আরও বলেন, এই নিয়ে অতিমারী তৃতীয় বছরে পড়ল। সমস্ত মানবজাতি যদি একত্রে কাজ করে তবে এটিই হতে পারে করোনা অতিমারীর শেষতম বছর। তিনি বিশ্ববাসীকে হেল্থকেয়ার নিয়ে যথেষ্ট সচেতন হতে বলেছেন। শুধু করোনা টিকাকরণ নিয়ে নয়, সব ধরনের অসুস্থতার সঙ্গেই সাফল্যের সঙ্গে লড়তে গেলে এ সংক্রান্ত নানা সুচিন্তিত পরিকল্পনা করতে হবে।

ওমিক্রন প্রথম ছড়ায় দক্ষিণ আফ্রিকায়। পরে মার্কিন দেশ ও ইউরোপেও ওমিক্রনের বাড়বাড়ন্ত ধরা পড়ে্। এর পরে ভারতীয় উপমহাদেশ অঞ্চলেও ছড়িয়ে পড়ে করোনা সংক্রমণ। এই প্রেক্ষিতে 'হু' জানায়, ২০২২ সালের মাঝামাঝির মধ্যে বিশ্বের অন্তত ৭০ শতাংশ মানুষের টিকাকরণ সম্পন্ন করতে পারলে করোনার সঙ্গে লড়াই সফল হবে।        

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: Omicron: দেশেই তৈরি হল ওমিক্রন নির্ণয়ের কিট, খুব কম খরচে ধরা পড়বে করোনার এই সংক্রামক প্রজাতি

.