Omicrom XE: ওমিক্রনের নয়া প্রজাতির জেরে ভারতে আসছে করোনার চতুর্থ ঢেউ? কী জানাচ্ছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা?

চিন্তা বেড়েছে দেশে। তবে কি ফের আসবে চতুর্থ ঢেউ?

Updated By: Apr 11, 2022, 08:49 PM IST
Omicrom XE: ওমিক্রনের নয়া প্রজাতির জেরে ভারতে আসছে করোনার চতুর্থ ঢেউ? কী জানাচ্ছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা?
প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদন: সম্প্রতি গুজরাতে ওমিক্রনের নতুন রূপ সনাক্ত হয়েছে। আর এর পরই নতুন করে চিন্তা বেড়েছে দেশে। তবে কি ফের আসবে চতুর্থ ঢেউ? যদিও দেশের করোনা পরিস্থিতি এখনও স্থিতিশীল কিন্তু একেবারে শূন্য নয়৷ ফোর্থ ওয়েভের এই ভয়ের মধ্যেই ন্যাশনাল টেকনিক্যাল অ্যাডভাইজরি গ্রুপ অন ইমিউনাইজেশন (এনটিজিআই) প্রধান এন কে অরোরা সোমবার বলেছেন যে "আতঙ্কিত হওয়ার কিছু নেই" কারণ এখানে রিপোর্ট করা কোনও ক্ষেত্রেই গুরুতর সংক্রমণ ঘটেনি।

সংবাদসংস্থা এএনআই এন কে অরোরাকে উধৃত করে বলেছেন, "ওমিক্রন অনেক নতুন নতুন প্রজাতির জন্ম দিচ্ছে। এরই একটি সংকর প্রজাতি হল XE। তবে এর প্রভাবে গুরুতর কিছু হয়েছে সেই আশঙ্কা প্রায় নেই বললেই চলে। ভারতে এখনও পর্যন্ত দ্রুত বিস্তারের ঘটনা ঘটেনি।" প্রসঙ্গত Omicron XE প্রজাতি যা ব্রিটেনে পাওয়া গিয়েছিল ২০২২ এ বর্তমানে মুম্বই ও গুজরাতে সনাক্ত করা গিয়েছে। যদিও মুম্বইয়ের এই প্রজাতির চিহ্নিতকরণ নিয়ে কেন্দ্রের তরফে সরকারিভাবে কিছু বলা হয়নি। 

ব্রিটেনের হেলথ সিকিউরিটি এজেন্সি জানায়, XE ভাইরাসের উপসর্গ করোনার অন্যান্য প্রজাতির উপসর্গের মতোই।  হাঁচি এবং গলা ব্যথার মতো উপসর্গ থাকছে। এছাড়াও জ্বর, কাশি এবং স্বাদ বা গন্ধ হারানোর মতো লক্ষণও রয়েছে। শ্বাসকষ্ট, ক্লান্ত বোধ, শরীরে ব্যথা, মাথাব্যথা, গলা ব্যথা, নাক বন্ধ বা সর্দি, খাওয়ার ইচ্ছে কমে যাওয়া, ডায়রিয়ার মতো উপসর্গও থাকছে। 

ওমিক্রনের চেয়েও ১০ শতাংশ দ্রুত ছড়ায় এই প্রজাতির করোনা। ব্রিটেনে এখনো পর্যন্ত ৬৩৭ জনের দেহে নতুন প্রজাতির ভাইরাসটি পাওয়া গেছে বলে বিজ্ঞানীরা জানিয়েছেন। বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, করোনা ভাইরাসের এই এক্স ই রূপটি ওমিক্রনের বিএ দশমিক দুই উপপ্রজাতির তুলনায় ১০ শতাংশ বেশি সংক্রামক।

আরও পড়ুন, একলাফে কমল কোভিড ভ্যাকসিনের দাম! কোন টিকা এবার কত দামে মিলবে?

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.