সব ব্যথা নিমেষে ভ্যানিশ হয়ে যাবে 'পঞ্চকর্মা'র জাদুতে

শরীর থেকে মন। রোজ বাড়ছে ব্যথা-যন্ত্রণা। সীমা ছাড়াচ্ছে স্ট্রেস। গোড়ালি ব্যথা থেকে মাইগ্রেন। শরীর -থেকে মন। সব ব্যথা নিমেষে ভ্যনিশ  হয়ে যাবে। ব্যাথা ভ্যানিসের যাদুমন্ত্রের নাম আয়ুর্বেদের পঞ্চকর্মা। বলছেন বিশেষজ্ঞরা।

Updated By: Apr 12, 2017, 08:25 PM IST
সব ব্যথা নিমেষে ভ্যানিশ হয়ে যাবে 'পঞ্চকর্মা'র জাদুতে

ওয়েব ডেস্ক : শরীর থেকে মন। রোজ বাড়ছে ব্যথা-যন্ত্রণা। সীমা ছাড়াচ্ছে স্ট্রেস। গোড়ালি ব্যথা থেকে মাইগ্রেন। শরীর -থেকে মন। সব ব্যথা নিমেষে ভ্যনিশ  হয়ে যাবে। ব্যাথা ভ্যানিসের যাদুমন্ত্রের নাম আয়ুর্বেদের পঞ্চকর্মা। বলছেন বিশেষজ্ঞরা।

কী এই পঞ্চকর্মা?
আয়ুর্বেদ শাস্ত্র অনুসারে শরীরকে টক্সিনমুক্ত করার পদ্ধতিই পঞ্চকর্মা। পঞ্চকর্মা বিশেষজ্ঞদের মতে সব রোগের উত্স হল দেহে জমা হওয়া টক্সিন। টক্সিন শরীরে বায়ু, পিত্ত, কফের সমতা নষ্ট করে। পঞ্চকর্মার বিশেষ পদ্ধতি শরীরকে ডিটক্সিফায়েড করে দেহের গভীরে বাসা বাধা ব্যথা আর মনের স্ট্রেস দূর করে।

পঞ্চকর্মার ৫ পদ্ধতি
পঞ্চকর্মের জন্য বিশেষ পদ্ধতিতে শরীরকে ডিটক্সিফায়েড করা হয়। মোট পাঁচটি উপায়ে শরীরকে  টক্সিন মুক্ত করা হয়। এগুলি হল বমন, বিরেচন, বস্তি, নস্য এবং রক্তমোক্ষণ।

হাঁটু -পিঠের ব্যথা, মাইগ্রেন সারাতে রয়েছে আলাদা আলাদা চিকিত্সা পদ্ধতি। বিভিন্ন ধরনের ওষধি দিয়ে ম্যাসাজ করা হয়। মাইগ্রেনের ব্যথা, স্ট্রেস কমাতে রয়েছে শিরোধারা চিকিত্সা। চিকিত্সকদের পরামর্শে নানা ধরনের  প্রাকৃতিক উপাদান ও তেল ব্যবহার করা হয় এই চিকিত্সায়।

ব্যথা আপনার রোজের সঙ্গী। কোনও চিকিত্সায় লাভ হচ্ছে না। একবার ট্রাই করে দেখতেই পারেন প্রাচীন এই চিকিত্সা পদ্ধতি।

আরও পড়ুন, কীভাবে দাঁত মাজবেন? ব্রাশ করার সঠিক পদ্ধতি কী? জেনে নিন

.