কোমর এবং পিঠে ব্যথা কাটিয়ে ওঠার কিছু সহজ উপায়

আজ কাল কার ব্যস্ত জীবনে কম্পিউটারে কাজ করা আবশ্যক। সকাল থেকে রাত পর্যন্ত কম্পিউটারে কাজ করতে হয়। কম্পিউটারে কাজের সঙ্গে সঙ্গে তাঁদের রোজকার সঙ্গী হয় পিঠ এবং কোমরের ব্যথা। নিজেদের উজ্জ্বল কেরিয়ারের মুখে বাধা হয়ে দাঁড়ায় এই ব্যথা। কাজতো করতেই হবে কিন্তু ব্যথা যাতে না থাকে তার দিকে খেয়াল রাখতে হবে। এই ব্যথাকে কাটিয়ে ওঠার কিছু সহজ উপায় দেখে নেওয়া যাক এবার............

Updated By: Oct 28, 2015, 05:12 PM IST
কোমর এবং পিঠে ব্যথা কাটিয়ে ওঠার কিছু সহজ উপায়

ওয়েব ডেস্ক: আজ কালকার ব্যস্ত জীবনে কম্পিউটারে কাজ করা আবশ্যক। সকাল থেকে রাত পর্যন্ত কম্পিউটারে কাজ করতে হয়। কম্পিউটারে কাজের সঙ্গে সঙ্গে তাঁদের রোজকার সঙ্গী হয় পিঠ এবং কোমরের ব্যথা। নিজেদের উজ্জ্বল কেরিয়ারের মুখে বাধা হয়ে দাঁড়ায় এই ব্যথা। কাজ তো করতেই হবে কিন্তু ব্যথা যাতে না থাকে তার দিকে খেয়াল রাখতে হবে। এই ব্যথাকে কাটিয়ে ওঠার কিছু সহজ উপায় দেখে নেওয়া যাক এবার............

# কম্পিউটারের সামনে কাজ করার সময় কোন চেয়ারে বসছেন তা দেখে নিন।

# ঘণ্টার পর ঘণ্টা কম্পিউটারের সামনে বসে থাকবেন না। প্রতি ঘণ্টায় অন্তত পক্ষে ৫ মিনিট করে কাজের থেকে বিরতি নিন।

# একভাবে বসে থাকতে থাকতে যখন ক্লান্তি অনুভব করবেন তখন উঠে দাঁড়িয়ে কোমর এবং পিঠ টান টান করুন। এতে রক্ত চলাচল ভালো হবে এবং ক্লান্তি কেটে যাবে।

# এমন চেয়ারে বসুন যেখানে পিঠে ঠেস দেওয়া যাবে এবং কখনও কখনও মাথাও রাখা যাবে।

#যখন বসবেন তখন খেয়াল রাখবেন যাতে আপনার হাঁটু ৯০ ডিগ্রি কোণ করে থাকে। পা কখনই ক্সস করে রাখবেন না এবং পিঠ সোজা করে বসবেন।

#আপনার চোখ যাতে কম্পিউটার স্ক্রিনের সোজাসুজি থাকে তার দিকে খেয়াল রাখবেন। যদি ঘাড় নিচের দিকে নেমে থাকে তাহলে ঘাড়ে ব্যাথা হবে। যা থেকে পিঠে ব্যথা অনিবার্য।

#যখন চেয়ার থেকে উঠে দাঁড়াবেন তখন পায়ে শরীরের পুরো ভর দিয়ে দাঁড়াবেন।

#ফোনে কথা বলার সময় হেডফোন বা স্পিকার ব্যবহার করবেন। ঘাড় নামিয়ে কথা বলবেন না। দীর্ঘক্ষণ ঘাড় নামিয়ে রাখলে ঘাড় থেকে পিঠে ব্যথা নামবে। যার থেকে ব্যথার সূত্রপাত হবে।  

এই সমস্ত ছোট ছোট জিনিষ মেনে চললেই ব্যথা হয়ে যাবে একেবারে ভ্যানিশ।

.