Blood Test to Measure Anxiety: আপনি খুব দুশ্চিন্তা করেন? রক্ত পরীক্ষাতেই ধরা পড়বে উত্তর

বিজ্ঞানে নয়া আবিষ্কার! এবার রক্ত পরীক্ষাতেই ধরা পড়বে দুশ্চিন্তার কারণ। ভবিষ্যতে দুশ্চিন্তা বাড়বে কি না, কিংবা এই ধরনের চিন্তায় মানসিক এবং শারীরিক (হরমোনের অস্বাভাবিকত্ব) সমস্যা কতটা বাড়ছে তা এই রক্তপরীক্ষার মাধ্যমে জানা যেতে পারে বলে দাবি করা হয়েছে।

Updated By: Apr 29, 2023, 01:22 PM IST
Blood Test to Measure Anxiety: আপনি খুব দুশ্চিন্তা করেন? রক্ত পরীক্ষাতেই ধরা পড়বে উত্তর
প্রতীকী ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আপনি খুব দুশ্চিন্তা করেন? না চাইতেই চিন্তার মেঘ জড়ো হয় আপনার মনে? কতটা খারাপ এই রোগ এবার তা রক্ত পরীক্ষা করলেই বুঝতে পারা যাবে। একজন দুশ্চিন্তাগ্রস্থ মানুষকে সুস্থ করে তোলার জন্য এই পরীক্ষাকে বেনজির মানছে গবেষকমহল। ইন্ডিয়ানা স্কুল অফ মেডিসিন ইউনিভার্সিটির একদল গবেষক বায়োমার্কার ব্যবহার করে হতাশা এবং দুশ্চিন্তা নির্ধারণের কথা জানিয়েছেন।

আরও পড়ুন, Cough Syrup, Guaifenesin: মৃত্যু হতে পারে শিশুদের! ভারতের 'বিষাক্ত' কাশির সিরাপ নিয়ে সতর্কবার্তা হু-র

ভবিষ্যতে দুশ্চিন্তা বাড়বে কি না, কিংবা এই ধরনের চিন্তায় মানসিক এবং শারীরিক (হরমোনের অস্বাভাবিকত্ব) সমস্যা কতটা বাড়ছে তা এই রক্তপরীক্ষার মাধ্যমে জানা যেতে পারে বলে দাবি করা হয়েছে। তবে হ্যাঁ, গবেষকরা বলেছেন এই পরীক্ষার মাধ্যমে হতাশা নির্ধারণ করা গেলেও তার চিকিৎসা করা যাবে না। একজন মানু্ষের দুশ্চিন্তার লেভেল কতটা, সেই থেকে কী কী হতে পারে সেটা বোঝা সম্ভব। আর তার ওপর ভিত্তি করেই রোগের নিরাময় করতে পারবেন চিকিৎসকরা।

দুশ্চিন্তা আমাদের জীবনেরই অংশ। প্রতিদিনের ব্যস্ত জীবনে নানা কারণে আমরা দুশ্চিন্তা করে থাকি। দুশ্চিন্তা যখন বার বার হয় কিংবা বেশি মাত্রায় হয় তখন আর সাধারণ দুশ্চিন্তাগুলোর মতো  থাকে না। তবে দুশ্চিন্তা আপনার জীবনকে নিয়ন্ত্রণ করলে দেখা দেবে সমস্যা। এক্ষেত্রে দুশ্চিন্তা একটি মানুষকে ভিতর থেকে ভেঙে দিতে পারে। দেখা দিতে পারে মানসিক অবস্থার অবনতি। তখন দরকার হয় প্রতিকারের। বিশেষজ্ঞরা বলছেন, দুশ্চিন্তাকে এখন একটি রোগ হিসেবেই বিবেচনা করা উচিত।

আরও পড়ুন, World Malaria Day: কোভিডের থেকেও মারাত্মক ম্যালেরিয়া? বিশ্ব ম্যালেরিয়া দিবসে জেনে নিন সেই তথ্য

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.