প্রাথমিক পর্যায়ে করোনা সংক্রমণ রুখে দিতে পারে মাউথওয়াশ! দাবি বিজ্ঞানীদের

বিজ্ঞানীদের দাবি, মুখের লালারস বা দাঁতের ফাঁকে বেড়ে ওঠা ভাইরাস কণার বিস্তার ও সংক্রমণকে সফল ভাবে রুখে দিতে পারে মাউথওয়াশ!

Edited By: সুদীপ দে | Updated By: Aug 12, 2020, 08:48 AM IST
প্রাথমিক পর্যায়ে করোনা সংক্রমণ রুখে দিতে পারে মাউথওয়াশ! দাবি বিজ্ঞানীদের
—প্রতীকী চিত্র।

নিজস্ব প্রতিবেদন: নিয়মিত দাঁত ব্রাশ করার পাশাপাশি মুখের দুর্গন্ধ কাটাতে অনেকেই ডেন্টাল ফ্লস বা মাউথওয়াস ব্যবহার করে থাকেন। কিন্তু জানেন কি, শুধু মুখে দুর্গন্ধ কাটাতেই নয়, প্রাথমিক পর্যায়ে করোনা সংক্রমণ রুখতেও নাকি সক্ষম মাউথওয়াশ! অন্তত এমনটাই দাবি করেছেন একদল বিজ্ঞানী।

সম্প্রতি অক্সফোর্ড প্রেস থেকে প্রকাশিত মার্কিন পত্রিকা ‘দি জার্নাল অব ইনফেক্সাস ডিজিজ’-এর (The Journal of Infectious Diseases) একটি প্রতিবেদনে বিজ্ঞানীরা দাবি করেছেন, নিত্য ব্যবহারের মাউথওয়াশ মুখ ও গলায় করোনার সংক্রমণ রুখে দিতে সক্ষম। শুধু তাই নয়, ওই সংক্রমিত অংশের ‘ভাইরাল লোড’ কমাতেও কার্যকর ভূমিকা পালন করে। দীর্ঘ গবেষণায় করোনা আক্রান্ত রোগী ও স্বাস্থ্যকর্মীদের পর্যবেক্ষণ করে বিজ্ঞানীদের দাবি, মুখের লালারস বা দাঁতের ফাঁকে বেড়ে ওঠা ভাইরাস কণার বিস্তার ও সংক্রমণকে সফল ভাবে রুখে দিতে পারে মাউথওয়াশ!

মাস খানেক আগে ‘ফাংশন’ নামের একটি পত্রিকায় প্রকাশিত একটি প্রতিবেদনে কোরিয়া ইউনিভার্সিটি কলেজ অব মেডিসিন (Korea University College of Medicine)-এর একদল গবেষকও এমনটাই দাবি করেছিলেন। তাঁরা কোরিয়ার গবেষকরা জানান, সংক্রমণের প্রথম পর্যায়ে করোনাভাইরাস লালারসের মাধ্যমে গলা এবং স্যালাইভারি গ্ল্যান্ডে ছড়াতে শুরু করে। ভাইরাসের সংক্রমণের ক্ষেত্রে তার বাইরের স্তর বা লিপিড মেমব্রেনের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। বিজ্ঞানীদের দাবি, মাউথওয়াশে থাকা রাসায়নিক উপাদান করোনাভাইরাসের এই লিপিড মেমব্রেনকে নষ্ট করে দিতে সক্ষম। ফলে ভাইরাসের সংক্রমণ বাধাপ্রাপ্ত হয়।

আরও পড়ুন: এ বছরই মিলবে অক্সফোর্ডের করোনা টিকা! দিন-ক্ষণ জানিয়ে দিল সেরাম ইনস্টিটিউট

বিজ্ঞানীদের দাবি, বিশেষত ক্লোরহ্যাক্সিডিন (Chlorhexidine) মাউথওয়াশে থাকা উপাদান পোভিডোন-আয়োডিন, ইথানল এবং সেটিলপাইরিডিনিয়ামের মতো উপাদানগুলি লালারসের সঙ্গে মিশে থাকা ভাইরাসের কণা ও তার লিপিড মেমব্রেনকে নষ্ট করে দিতে কার্যকর ভূমিকা পালন করে। এ বিষয়ে কার্ডিফ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ভ্যালেরি ও’ ডোনেল জানান, কিছু মাউথওয়াশে পর্যাপ্ত পরিমাণে ‘ভাইরোসিডাল’ উপকরণ (যে রাসায়নিক উপাদানগুলি ভাইরাস কণাকে নিষ্ক্রিয় করতে সক্ষম) থাকে যা সহজেই ভাইরাসের লিপিড মেমব্রেনকে নষ্ট করতে পারে। ফলে নিয়মিত দাঁত ব্রাশ করার পাশাপাশি মাউথওয়াসের ব্যবহার করোনা সংক্রমণের ঝুঁকি অনেকটাই কমিয়ে দিতে পারে।