ভ্যাকসিনে 'রুশ বিপ্লব' ঘটতেই ময়দানে নামল WHO, মস্কোর সঙ্গে চলছে আলোচনা

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মুখপাত্র তারিক জাসারেভিক জেনেভায় জানিয়েছেন, তাঁরা রাশিয়ার স্বাস্থ্য কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ রেখে চলছেন।

Edited By: সোমনাথ মিত্র | Updated By: Aug 11, 2020, 07:33 PM IST
ভ্যাকসিনে 'রুশ বিপ্লব' ঘটতেই ময়দানে নামল WHO, মস্কোর সঙ্গে চলছে আলোচনা
প্রতীকী চিত্র

নিজস্ব প্রতিবেদন: প্রশ্নবোধক চিহ্ন আছে বটে তবে ভ্যাকসিনের লড়াইয়ে এখনও "ফার্স্ট বয়" রাশিয়া। রুশ স্বাস্থ্য মন্ত্রকের ছা়ড়পত্র পেয়েছে বিশ্বের প্রথম করোনা প্রতিষেধক। মঙ্গলবার প্রেসিডেন্ট পুতিন ঘোষণা করে জানিয়েছেন তাঁরা তৈরি করে ফেলেছেন করোনা প্রতিষেধক। এবার ময়দানে বিশ্বস্বাস্থ্য সংস্থা। হু-র এক মুখপাত্র জানিয়ে দিলেন প্রতিষেধক নিয়ে রাশিয়ার সঙ্গে কথা চলছে।

আরও পড়ুন: তৃতীয় পর্বের ট্রায়াল ছাড়াই বিশ্বের প্রথম ভ্যাকসিন! প্রশ্নের মুখে রাশিয়ার "স্পুটনিক V"

কিন্তু মাত্র দুমাসের মধ্যেই ক্লিনিক্যাল ট্রায়াল সম্পূর্ণ করেছে রাশিয়ার ওই প্রতিষেধক "স্পুটনিক V।" ট্রায়ালের সব ধাপ ঠিকঠাক সম্পন্ন হয়েছে তো? এ প্রশ্নও মাথাচাড়া দিয়ে উঠছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মুখপাত্র তারিক জাসারেভিক জেনেভায় জানিয়েছেন, তাঁরা রাশিয়ার স্বাস্থ্য কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ রেখে চলছেন।  বিশ্ব স্বাস্থ্য সংস্থায় প্রিকোয়ালিফেকশনের বিষয়ে কথাবার্তা চলছে তাঁদের।

 বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রিকোয়ালিফিকেশনে সব ধরনের তথ্য অত্যন্ত প্রয়োজন।য় একথাও জানিয়েছেন তারিক। তবে রুশ "স্পুটনিক V" এর খবরে করোনা মরুভূমিতে জলের আশা দেখছে আম জনতা। কিন্তু সেটা আদৌ জল নাকি মরীচিকা সে প্রশ্নের উত্তর দেবে সময়।