চুলে শ্যাম্পু, ত্বকে বডি লোশন ব্যবহার করছেন? সাবধান, এতে স্তন ক্যান্সার হয়

আপনি নারী? তাহলে তো নিজেকে সুন্দরী দেখাতে কী না কী করেন। অবশ্য নারীরাই বা কেন শুধু! নিজেকে সবার চোখের সামনে সুন্দর করে জাহির করতে পুরুষও কি আদৌ পিছিয়ে? একেবারেই নয়। এখন যেটা বলা তা হল-মাথার চুলগুলো ফুলিয়ে সুন্দর করে তুলতে অথবা পরিষ্কার রাখতেই আপনি হয়তো নিয়মিত শ্যাম্পু করছেন। ত্বকের পরিচর্যার জন্য নিয়মিত দামি কোম্পানির বডি লোশনও ব্যবহার করছেন।

Updated By: Oct 29, 2015, 08:08 PM IST
 চুলে শ্যাম্পু, ত্বকে বডি লোশন ব্যবহার করছেন? সাবধান, এতে স্তন ক্যান্সার হয়

ওয়েব ডেস্ক: আপনি নারী? তাহলে তো নিজেকে সুন্দরী দেখাতে কী না কী করেন। অবশ্য নারীরাই বা কেন শুধু! নিজেকে সবার চোখের সামনে সুন্দর করে জাহির করতে পুরুষও কি আদৌ পিছিয়ে? একেবারেই নয়। এখন যেটা বলা তা হল-মাথার চুলগুলো ফুলিয়ে সুন্দর করে তুলতে অথবা পরিষ্কার রাখতেই আপনি হয়তো নিয়মিত শ্যাম্পু করছেন। ত্বকের পরিচর্যার জন্য নিয়মিত দামি কোম্পানির বডি লোশনও ব্যবহার করছেন।
কিন্তু আপনি কি জানেন, এগুলো আপনার কতটা ক্ষতি করে দিচ্ছে? শ্যাম্পুতে থাকে প্যারাবেনস বলে একটি কেমিকেল। সব ধরনের শ্যাম্পুতেই এই প্যারাবেনস নামক কেমিকেলটি কম বেশি থাকেই। সে দামিই হোক অথবা কম দামের। মাত্রার কম বেশি হয় শুধু। আর আমেরিকার বিজ্ঞানীরা বলছেন, এই প্যারাবেনসের জন্যই স্তন ক্যান্সারের সম্ভবনা বেড়ে যাচ্ছে মানুষের মধ্যে। বডি লোশনের ক্ষেত্রেও তাই।
সেইজন্য ভাল করে ভেবে দেখুন, চুল সুন্দর রাখাটাই জরুরি মনে হচ্ছে, নাকি স্তন ক্যান্সার থেকে বাঁচতে চান?