Slapped Cheek Virus: গালে যেন থাপ্পড়ের দাগ, লাফিয়ে বাড়ছে মারাত্মক এই ভাইরাস

Slapped Cheek Virus: সরকারের তরফে বলা হয়েছে পারবোভাইরাস বি ১৯ অত্যন্ত সংক্রমক। প্রধানত শ্বাসপ্রস্বাসের মাধ্যমে যে ড্রপলেট বেরিয়ে আসে তার মাধ্যমেই  এই ভাইরাস ছড়িয়ে পড়ে

Updated By: Aug 18, 2024, 06:44 PM IST
Slapped Cheek Virus: গালে যেন থাপ্পড়ের দাগ, লাফিয়ে বাড়ছে মারাত্মক এই ভাইরাস

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আতঙ্ক বাড়ছে মার্কিন যুক্তরাষ্ট্রে। সেখানে লাফিয়ে বাড়ছে পারবোভাইরাস বি ১৯। সাধারণ ভাবে এই ভাইরাসকে মানুষ জানে স্ল্যাপড চিক ভাইরাস নামে। গালে থাপ্পড় মারলে যেমন লাল দাগ হয়ে যায় তেমনি দাগ হয়ে যায় এই ভাইরাসের আক্রমণে।

আরও পড়ুন- সুখেন্দুশেখর রায়কে তলব কলকাতা পুলিসের, আরজিকর নিয়ে ভুল তথ্যের জের!

ওই ভাইরাস নিয়ে একটি নির্দেশিকা জারি করেছে মার্কিন যুক্তরাষ্ট্রের ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন। আপাতত ৫-৯ বছর বয়সী শিশুদের  মধ্যে এই ভাইরাসের আক্রমণ দেখা যাচ্ছে। সরকারি রিপোর্টে দেখা যাচ্ছে ২০২২-২৪ সালে এর ১৫ শতাংশ সংক্রমণ দেখা যায়। এবছর জুন মাসেই  সংক্রমণে হার বেড়ে হয়েছে ৪০ শতাংশ।

সরকারের তরফে বলা হয়েছে পারবোভাইরাস বি ১৯ অত্যন্ত সংক্রমক। প্রধানত শ্বাসপ্রস্বাসের মাধ্যমে যে ড্রপলেট বেরিয়ে আসে তার মাধ্যমেই  এই ভাইরাস ছড়িয়ে পড়ে। সংক্রমণের এক সপ্তাহ পর জ্বর আসে। দ্বিতীয় সপ্তাহে গালে হামের মতো দানা বেরিয়ে আসে। এরসঙ্গে শরীরে ব্যথা শুরু হয়ে যায়।

সাধারণভাবে রোগীদের সিম্পটোমেটিক চিকিত্সা চললেও গর্ভবতী মহিলাদের ক্ষেত্রে বড় ক্ষতির সম্ভাবনা থাকে। গর্বভতী মহিলাদের ৯-২০ সপ্তাহের  মধ্যে এর সংক্রমণ হলে পরিস্থিতি জটিল হতে পারে। ইলিয়নের এক মহিলা শিক্ষক তার গর্ভাবস্থায় ১৯ সপ্তাহের মধ্যে এই ভারাসের সংক্রমণ হলে তাঁর অ্যানিমিয়া হয়ে যায়। তাকে রক্ত দিতে হয়।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.