গর্ভবতী অবস্থায় ধূমপান করলে শিশুর কী ক্ষতি হয় জানুন

বহু মহিলাই নিয়মিত ধূমপান করেন। গর্ভবতী হওয়ার পরেও অভ্যাসবশত ধূমপান করেন। কিন্তু সম্প্রতি একটি গবেষণায় জানা গিয়েছে যে, যে সমস্ত মহিলারা অন্তঃসত্ত্বা অবস্থায় ধূমপান করেন, তাঁদের সন্তানদের কিডনির সমস্যা হতে পারে।

Updated By: Dec 24, 2016, 02:01 PM IST
গর্ভবতী অবস্থায় ধূমপান করলে শিশুর কী ক্ষতি হয় জানুন

ওয়েব ডেস্ক: বহু মহিলাই নিয়মিত ধূমপান করেন। গর্ভবতী হওয়ার পরেও অভ্যাসবশত ধূমপান করেন। কিন্তু সম্প্রতি একটি গবেষণায় জানা গিয়েছে যে, যে সমস্ত মহিলারা অন্তঃসত্ত্বা অবস্থায় ধূমপান করেন, তাঁদের সন্তানদের কিডনির সমস্যা হতে পারে।

গবেষণায় দেখা গিয়েছে যে, গর্ভাবস্থায় যে সমস্ত মহিলা ধূমপান করেন, তাঁদের সন্তানরা মাত্র ৩ বছর বয়স থেকেই কিডনির সমস্যায় ভুগতে পারেন। এমনকি কিডনি ড্যামেজও হয়ে যেতে পারে। তুলনায় যে সমস্ত মহিলা প্রেগন্যান্ট অবস্থায় ধূমপান করেন না, তাঁদের সন্তানদের কিডনির সমস্যার সম্ভাবনা কম থাকে।

আরও পড়ুন গর্ভবতী অবস্থায় মেয়েদের মস্তিষ্কের পরিবর্তন হয়!

প্রস্রাবে অস্বাভাবিক পরিমান প্রোটিন, প্রোটেইনিউরিয়া প্রভৃতি শিশুকালে কিডনি ড্যামেজের লক্ষণ। ৩ বছর বয়স থেকেই কিডনির সমস্যা হতে পারে। জাপানের কিয়োটো বিশ্ববিদ্যালয়ের এক গবেষক জানিয়েছেন যে, গর্ভাবস্থায় ধূমপান করলে, শিশুর সময়ের আগেই জন্ম, ওজন কম এবং নিওন্যাটাল অ্যাসফিক্সিয়া প্রভৃতি রোগ হতে পারে। শিশুকে এই সমস্ত রোগের হাত থেকে রক্ষা করতে হলে মহিলাদের কখনওই গর্ভবতী থাকাকালীন ধূমপান করা উচিত্‌ নয়।