বাবাদের চেয়েও মায়েরা ধুমপান করলে সন্তানের বেশি ক্ষতি হয়, বলছে গবেষণা

বাবারা ধুমপান করলে সন্তানের ক্ষতি। মায়েরা ধুমপান করলে সন্তানের আরও বেশি ক্ষতি! সাম্প্রতিক গবেষণায় উঠে এসেছে এমনই তথ্য ।

Updated By: Dec 29, 2015, 04:45 PM IST
বাবাদের চেয়েও মায়েরা ধুমপান করলে সন্তানের বেশি ক্ষতি হয়, বলছে গবেষণা

ওয়েব ডেস্ক: বাবারা ধুমপান করলে সন্তানের ক্ষতি। মায়েরা ধুমপান করলে সন্তানের আরও বেশি ক্ষতি! সাম্প্রতিক গবেষণায় উঠে এসেছে এমনই তথ্য ।

বাবা-মা ধূমপায়ী হলে কতটা ক্ষতি হতে পারে সন্তানের? জার্নাল অফ অ্যাজমার সাম্প্রতিক সংখ্যায়  উঠে এসেছে একটি গবেষণা রিপোর্ট। তাতে বলা হয়েছে, বাবা ধূমপান করলে সন্তানের অ্যাজমা বা হাঁপানির সম্ভাবনা প্রায় দেড় থেকে দুগুণ বেড়ে যায়। আর মা ধূমপায়ী হলে সন্তানের হাঁপানির সম্ভাবনা দুই থেকে তিন গুণ বেড়ে যায়। SMS হাসপাতালের অ্যাসোসিয়েট প্রফেসর ডঃ ভারত ভূষণ শর্মা বলছেন, ক্ষতির মূল কারণ প্যাসিভ স্মোকিং।

অফিস-কাছারির কারণে পরিবারের পুরুষ সদস্য দিনের বড় সময় বাড়ির বাইরে থাকেন। ফলে তিনি ধূমপান করলেও প্যাসিভ স্মোকিংয়ের প্রভাব শিশু সন্তানের ওপর পড়ে না।
কিন্তু স্ট্রেস কাটাতে এখন মহিলাদের মধ্যে ধূমপানের প্রবণতা বাড়ছে। এমন অনেক মহিলা আছেন, যাঁরা চাকরি করেন না, ঘরকন্নার পিছনেই দিনের বেশিরভাগ সময় কাটে। এধরনের মায়েরা ধূমপায়ী হলে সন্তানের বেশি ক্ষতি। কারণ শিশুটি বেশিরভাগ সময় মায়ের কাছাকাছি থাকে। মা যদি প্রতিদিন সন্তানের সামনে বারবার স্মোক করেন, তাহলে শিশুরই তো ক্ষতি।
 
পাঁচ থেকে ছয় আর ১৩ থেকে ১৪, এই দুই বয়সসীমার মধ্যে থাকা ৯৩ হাজার ১৬ জন শিশুকে নিয়ে গবেষণা হয়েছিল। তা থেকেই উঠে এসেছে ভয়ঙ্কর তথ্য।  বাবা-মা ধূমপায়ী হলে সন্তানের কতটা বিপদ হতে পারে, এবিষয়ে দেশে এটাই প্রথম পরীক্ষা। ডাক্তাররা বলছেন, অবিলম্বে সন্তানের সামনে ধূমপান বন্ধ করুন বাবা-মায়েরা। নইলে ছোট থেকেই হাঁপানির সমস্যা জাঁকিয়ে বসবে শিশু শরীরে।

.