তৃতীয় ট্রায়ালে ৭৭.৮% কার্যকর Covaxin, অপেক্ষা এবার WHO-এর অনুমোদনের

 করোনা টিকাদের মধ্যে  ভারত বায়োটেকের করোনাভাইরাস টিকা তৃতীয় ট্রায়ালে ৭৭.৮ শতাংশ কার্যকর, এমনটাই খবর সূত্রের। 

Updated By: Jun 22, 2021, 07:21 PM IST
তৃতীয় ট্রায়ালে ৭৭.৮% কার্যকর Covaxin, অপেক্ষা এবার WHO-এর অনুমোদনের

নিজস্ব প্রতিবেদন: করোনা টিকাদের মধ্যে  ভারত বায়োটেকের করোনাভাইরাস টিকা তৃতীয় ট্রায়ালে ৭৭.৮ শতাংশ কার্যকর, এমনটাই খবর সূত্রের। মঙ্গলবার ড্রাগ কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়াকে ট্রায়াল রিপোর্ট জমা দেওয়া হবে বলে খবর। 

কোভ্যাক্সিনের প্রথম অন্তবর্তী ট্রায়ালের ফলাফল পেশ করা হয়েছিল মার্চ মাসে। সেই সময় এই ভ্যাকসিন কোভিড-১৯ এর বিরুদ্ধে ৮১ শতাংশ কার্যকারি, রিপোর্টে এমনটাই জানা গিয়েছিল। দুটি ডোজ নিলে এই টিকা প্রায় ১০০ শতাংশ কার্যকর হতে পারে এমন দাবিও উঠেছিল।

আরও পড়ুন, মারাত্মকভাবে ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত হওয়ার পরও প্রাণে বাঁচলেন, বাদ দিতে হল চোখ

উপসর্গহীন রোগীদের ক্ষেত্রে কোভ্যাক্সিনে ৭০ শতাংশ কার্যকার বলে দ্বিতীয় ট্রায়ালে দাবি করেছিল সংস্থা। যদিও একটি সমীক্ষা জানায় যে কোভ্যাক্সিনের তুলনায় কোভিশিল্ড টিকা প্রাপকদের শরীরে বেশি অ্যান্টিবডি তৈরি করছে৷ তবে ৯৫ শতাংশের শরীরেই টিকার দু'টি ডোজ পাওয়ার পর সেরোপজিটিভিট রেট বা অ্যান্টিবডি উপস্থিতি যথেষ্ট বেশি৷

এদিকে, এখনও বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমতি আদায় করতে পারেনি কোভ্যাক্সিন। হু-এর নির্ধারিত নথির ৯০ শতাংশ জমা দিয়েছে সংস্থাটি, এমনটাই জানা গিয়েছে। এরই মধ্যে  কেন্দ্রের তরফে দাবি করা হয়, টিকা তৈরির জন্য নবজাতক বাছুরের সেরাম ব্যবহার করা হয়। যা নিয়ে জোর চর্চা শুরু হয়।