ভারত-ব্রিটেন স্ট্রেনের মিউটেশনে হাইব্রিড Corona-র হদিশ! দ্রুত ছড়িয়ে পড়ছে বাতাসে

বিজ্ঞানীরা জিন সিকোয়েন্সিংয়ের মাধ্যমে ৩২ জন রোগীর নমুনার মধ্যে চারটিতে জিনের মিউটেশন সনাক্ত করেছেন।

Updated By: May 30, 2021, 12:13 PM IST
ভারত-ব্রিটেন স্ট্রেনের মিউটেশনে হাইব্রিড Corona-র হদিশ! দ্রুত ছড়িয়ে পড়ছে বাতাসে
প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদন:  এবার কি খেলা দেখাতে শুরু করল হাইব্রিড করোনা (Vietnam On Hybrid Of Variants )! সদ্য ভিয়েতনামে মিলেছে হাইব্রিড ভেরিয়েন্টের হদিশ। জানা গিয়েছে, এই ভেরিয়েন্টে রয়েছে ভারত ও ব্রিটেনের মারাত্মক বৈশিষ্ট্য। শনিবার এই চাঞ্চল্যকর তথ্য আসতেই নড়েচড়ে বসেছে ভিয়েতনামের প্রশাসন। ভারতে করোনার যে ভেরিয়েন্ট (B.1.617)  দ্বিতীয় ঢেউ তুলেছে তার সঙ্গে বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া ব্রিটেনের ভ্যারিয়েন্টে হাইব্রিড করোনা যে কী বৈচিত্র্য দেখাতে পারে, তা এখনই আশঙ্কা করা যাচ্ছে না।    

বিশেষজ্ঞরা জানাচ্ছেন,  ভারত ও ব্রিটেনের ভেরিয়েন্টের সংমিশ্রণে যে হাইব্রিড করোনার (Hybrid Corona) জন্ম হয়েছে তা সহজে হাওয়ায় ছড়িয়ে পড়তে পারে। ভিয়েতনামের (Vietnam) অর্ধেকেরও বেশি এলাকায় করোনার নতুন ভ্যারিয়েন্টের মোকাবিলায় নাজেহাল অবস্থা।  হোনাই এবং হো চি মিন-এর মতো বড় বড় শহরগুলি এই নতুন ভেরিয়েন্টে আক্রান্ত হচ্ছে। 

আরও পড়ুন: Corona Updates: আবারও কমল Corona আক্রান্তের সংখ্যা, তবে হেরফের হয়নি মৃতের সংখ্যায়

ভিয়েতনামে এপ্রিল মাসে ৬ হাজার ৮০০ জন নতুন করে আক্রান্ত হন। যার মধ্যে প্রাণ হারিয়েছেন ৪৭ জন। সে দেশের স্বাস্থ্যমন্ত্রী Nguyen Thanh Long শনিবার মহামারীতে এক জাতীয় সভায় বলেন, "আমরা ভারত এবং ব্রিটেনে পাওয়া স্ট্রেন থেকে তৈরি একটি নতুন হাইব্রিড করোনার হদিশ পেয়েছি। এই স্ট্রেনের বৈশিষ্ট্য হ'ল এটি বাতাসে দ্রুত ছড়িয়ে পড়ে। প্রাথমিক গবেষমায় দেখা গিয়েছে, গলায় মারাত্মকভাবে সংক্রমণ ঘটাচ্ছে এই নতুন ভেরিয়েন্ট।  তবে এতে সংক্রমণের হার কতটা বেশি, অন্যান্য ভেরিয়েন্টের তুলনায় কতটা ক্ষতিকর, তা এখনও জানা যায়নি। 

আরও পড়ুন: গার্গল করেই মিলবে Covid পরীক্ষার ফল, এসে গেল নতুন পদ্ধতি

Vietnam's Central Institute of Hygiene and Epidemiology শনিবার এক বিবৃতিতে জানান হয়েছে , বিজ্ঞানীরা জিন সিকোয়েন্সিংয়ের মাধ্যমে ৩২ জন রোগীর নমুনার মধ্যে চারটিতে জিনের মিউটেশন সনাক্ত করেছেন।

(Zee 24 Ghanta App: দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.