ভারতে আরও সস্তা হল Favipiravir! করোনার ওষুধ এবার মিলবে মাত্র ৩৫ টাকায়!

সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, চলতি সপ্তাহের মধ্যেই ভারতের বাজারে চলে আসবে এই ওষুধ...

Edited By: সুদীপ দে | Updated By: Aug 5, 2020, 12:36 PM IST
ভারতে আরও সস্তা হল Favipiravir! করোনার ওষুধ এবার মিলবে মাত্র ৩৫ টাকায়!
—প্রতীকী চিত্র।

নিজস্ব প্রতিবেদন: করোনার চিকিৎসায় Favipiravir প্রয়োগে ভাল ফল মিলতে পারে তার ইঙ্গিত আগেই একাধিক পরীক্ষার ফলাফলে মিলেছে। এর ট্রায়াল চালিয়ে বিজ্ঞানীরা দেখেছেন, ভাইরাসে আক্রান্তদের দ্রুত সুস্থ করে তুলতে এই ওষুধ অত্যন্ত কার্যকরী! তবে ভরতীয়দের জন্য আরও ভাল খবর দিল ফার্মাকিউটিক্যাল সংস্থা Sun Pharma। এ দেশে আরও সস্তা হল Favipiravir। এখন এক একটি ট্যাবলেটের দাম মাত্র ৩৫ টাকা!

মাত্র ৩৫ টাকায় Favipiravir-এর জেরেরিক ওষুধ FluGuard তৈরি করেছে Sun Pharma। সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, চলতি সপ্তাহের মধ্যেই ভারতের বাজারে চলে আসবে FluGuard। সারা দেশেই যাতে পর্যাপ্ত পরিমাণে এই ওষুধ পৌঁছে দেওয়া যায়, এখনও সে জন্যই উদ্যোগী হয়েছে Sun Pharma।

Sun Pharma ছাড়াও ভারতে Favipiravir তৈরি করছে আরও দু’-তিনটি সংস্থা। এদের মধ্যে রয়েছে গ্লেনমার্ক ফার্মাকিউটিক্যালস (Glenmark Pharma), জেনবারক্ট ফার্মাকিউটিক্যালস (Jenburkt Pharma) আর ব্রিনটন ফার্মাসিউটিক্যালস (Brinton Pharmaceuticals)। গ্লেনমার্কের তৈরি Favipiravir-এর জেরেরিক ওষুধ FabiFlu-এর এক একটি ট্যাবলেটের দাম ছিল ১০৩ টাকা করে যা এখন কমে হয়েছে ৭৫ টাকা প্রতি ট্যাবলেট। ব্রিনটন ফার্মাসিউটিক্যালসের তৈরি Favipiravir-এর জেরেরিক ওষুধ Faviton-এর এক একটি ট্যাবলেটের দাম ৫৯ টাকা। তবে এই তিন সংস্থার চেয়ে অনেকটাই সস্তায় Favipiravir-এর জেরেরিক ওষুধ ভারতের বাজারে আনছে সান ফার্মাকিউটিক্যালস (Sun Pharma)। সান ফার্মার তৈরি Favipiravir-এর জেরেরিক ওষুধ FluGuard-এর এক একটি ট্যাবলেটের দাম ৩৫ টাকা।

আরও পড়ুন: শুরু হচ্ছে ভারতের দু’টি করোনা টিকার দ্বিতীয় পর্বের হিউম্যান ট্রায়াল! জানাল ICMR

গ্লেনমার্কের FabiFlu-এর সাহায্যে করোনা রোগীর চিকিৎসা করতে দু’সপ্তাহে ২০০ মিলিগ্রাম ডোজের মোট ১২২টি ট্যাবলেটের প্রয়োজন হয়। অর্থাৎ, FabiFlu-এর সাহায্যে করোনা রোগীর চিকিৎসার খরচ ৯,১৫০ টাকা। এর সঙ্গে চিকিৎসার অন্যান্য আনুসাঙ্গিক খরচও রয়েছে। এখন জেনবারক্ট ফার্মার তৈরি Favipiravir-এর জেরেরিক ওষুধ Favivent-এর ২০০ মিলিগ্রামের ট্যাবলেটের সাহায্যে করোনা রোগীর চিকিৎসার খরচ হতে পারে ৪,২৭০ টাকা। অর্থাৎ, সান ফার্মার তৈরি Favipiravir-এর জেরেরিক ওষুধ FluGuard-এর সাহায্যে করোনা রোগীর চিকিৎসার খরচ এক ধাক্কায় প্রায় ৫০ শতাংশ পর্যন্ত সস্তা হয়ে গেল।

.